ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নতুন ভ্যাট আইনে সরকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের উৎসাহিত করেছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৪, ৮ জুন ২০১৭ | আপডেট: ১৮:২৬, ৮ জুন ২০১৭

নতুন ভ্যাট আইনে সরকার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের উৎসাহিত করেছে। দেশীয় শিল্পকে উৎসাহিত করতে সম্পূর্ণভাবে মওকুফ করা হয়েছে কুটির শিল্পের ভ্যাট। সকালে চট্টগ্রামে ভ্যাট রেজিস্ট্রেশন মেলায় এসব কথা বলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মো. ইকবাল। নতুন ভ্যাট আইন ব্যাবসা বান্ধব উল্লেখ করে তা বাস্তবায়নে ব্যবসায়ীসহ সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

জাতীয় রাজস্ববোর্ড আগামী পহেলা জুলাই থেকে বাস্তবায়ন করতে যাচ্ছে নতুন ভ্যাট আইন বা মূল্য সংযোজন কর ব্যবস্থা। নতুন এই আইন বাস্তবায়নে ব্যবসায়ী, রাজনীতিবিদসহ সবশ্রেণীর নাগরিকের মাঝে জনসচেতনতা গড়ে তুলতে নগরীর আগ্রাবাদের সরকারি কার্যভবন-১ এ, এই ভ্যাট রেজিস্ট্রশন মেলার আয়োজন করে চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কর্তৃপক্ষ।

কর্মকর্তারা জানিয়েছেন নতুন আইন অনুযায়ী যাদের বছরে ৩৬ লাখ টাকা টার্নওভার তাদের ভ্যাটের আওতার বাইরে রাখা হয়েছে। তবে যাদের টার্ণওভার দেড় কোটি টাকা তাদের দিতে হবে ৪শতাংশ হারে ভ্যাট।
দেশকে উন্নত ও মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সবাইকে ভ্যাট দেয়ার আহ্বান জানান চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি ও সংসদ সদস্য এম এ লতিফ।
নতুন ভ্যাট আইনে কর দাতারা ঘরে বসে অনলাইনে কর পরিশোধের সুযোগ পাবেন বলে জানান ভ্যাট কর্মকর্তারা।
নতুন আইনে খাদ্য-দ্রব্য, চিকিৎসা সামগ্রীর মতো নিত্যপণ্যসমূহকে ভ্যাটমুক্ত রাখা হয়েছে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি