ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

নাঈমকে নিয়ে ফেসবুকে...

প্রকাশিত : ১৮:৪৭, ২৯ মার্চ ২০১৯ | আপডেট: ১৮:৪৮, ২৯ মার্চ ২০১৯

খুদে হান্স স্কুল থেকে বাড়ি ফেরার পথে দেখে যে, সমুদ্রকে ঘিরে রাখা পাথরে নির্মিত দেওয়ালে ছোট একটা গর্ত হয়ে গেছে। এদিকে বৃষ্টি হচ্ছে মুষলধারে, আর সমুদ্রও অশান্ত। কোনও কিছু না ভেবে মুষ্টিবদ্ধ নিজের হাত ছোট্ট হান্স সেই গর্তের মধ্যে আঁটোসাঁটো করে ঢুকিয়ে দেয়। কারণ সে জানে গর্তটা বাড়তে দিলে একসময় গোটা দেওয়ালটাই ভেঙে পড়বে, ভেসে যাবে তাদের গ্রাম।

এদিকে বাড়িতে চিন্তার শেষ নেই, বাড়ি ফেরার সময় পার হয়ে গেছে অনেকক্ষণ, হান্স বাড়ি ফেরেনি। ঝড় জলের রাত, কোথায় রয়ে গেল তাদের ছোট্ট হান্স?

খোঁজ করতে করতে একসময় তারা দেখল, তাদের হান্স ঠাণ্ডায় জবুথবু হয়ে কাঁপছে। কিন্তু প্রাণপণ প্রচেষ্টায় নিজের মুষ্টিবদ্ধ হাতটি দেওয়ালের গর্তে ঢুকিয়ে রেখেছে যাতে গর্তটা বাড়তে না পারে। ছোট্ট হান্সের সেই প্রত্যুৎপন্নমতিত্ব, সাহস ও দায়িত্ববোধ দেখে গ্রামবাসী তাকে অনেক অনেক আদর ও ভালোবাসা দিয়েছিলো।

নেদারল্যান্ডের সেই ছোট্ট হান্স দেখা দিলো অমানবিক শহর ঢাকায়। এই হান্সের নাম নাঈম ইসলাম। ক্লাস ফাইভে পড়ে। বাবা ডাব বেচে, মা অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে। মানবিক মূল্যবোধের প্রয়োগে সে গোটা দেশকে অবাক করে দিয়েছে।

কাল যখন সারা দেশ স্তব্ধ, এমনকি ঘটনাস্থলে দাঁড়িয়ে কয়েক হাজার মানুষ নির্বিকার দাঁড়িয়ে, ছোট্ট নাঈম তখন এক বীর। ফায়ার সার্ভিসের ফুটো পাইপে পানি যেন না বেরিয়ে যায়, অগ্নিদগ্ধ ভবনের ভেতরে শত মানুষ যেন বেঁচে যায়, সেই চিন্তায় পাইপের ফুটোয় পলিথিন চেপে উৎকণ্ঠায় বসে ছিলো সে।

কড়াইল বস্তিতে থাকে। বস্তির ছেলে বলে আমরা অনেকে নাক সিঁটকাই। ওই স্কুলে বস্তির ছেলে পড়ে বলে বড়লোকের ছেলেকে সেখানে দেওয়া যাবে না! কত রকম বিভেদ এই অমানবিক শহরটায়। কাল বনানীর আগুন নেভাতে ছোট্ট নাঈমের বীরোচিত ভূমিকায় বুকটা গর্বে ভরে উঠছে। দামি গাড়ি চেপে স্কুলে যাওয়া ধনীর দুলাল কিন্তু এই কাজটা করতে পারে না।

নাঈম পুলিশ অফিসার হতে চায়। এই খবর শোনার পরে আমাদের পুলিশ বাহিনীর উচিৎ এক্ষুণি ওর সমস্ত দায়িত্ব বুঝে নেওয়া। মনে রাখতে হবে, এই নাঈমেরা বেশি জন্মায় না। ওদের সংখ্যাটা একদমই নগণ্য। এভাবেই নাঈমকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তুলে ধরেছেন একজন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি