ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

নারীদের আস্থার ঠিকানা ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’

দিপু সিকদার

প্রকাশিত : ১৩:১৪, ১১ অক্টোবর ২০২১

দিনে দিনে সাইবার হেনস্তার শিকার নারীদের আস্থার ঠিকানা হয়ে উঠছে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’। ফেসবুক হ্যাক, ভুয়া আইডি খোলাসহ গুরুতর সাইবার অপরাধের শিকার হওয়া নারীদের আইনি সহায়তা দিয়ে যাচ্ছে তারা। পুলিশ সদর দপ্তর জানিয়েছে, এখন পর্যন্ত ১৬ হাজারেরও বেশি নারী তাদের সেবা চেয়েছেন। 

ঘটনাটি রাজধানীর যাত্রাবাড়ী এলাকার। যৌতুক আর নির্যাতনের অভিযোগে ১৭ বছরের সংসার জীবনে সমাপ্তী। নারী নির্যাতন মামলায় ৬ মাসের জেলও খাটেন। জেল থেকে বেরিয়ে হুমকি-ধামকি দিয়ে সাবেক স্ত্রী সন্তানসহ ওই পরিবারের জীবন দুর্বিসহ করে তুলেছে ওই অপরাধী।

সাবেক স্ত্রীকে শায়েস্তা করতে ভুয়া আইডি খোলে। থানায় অভিযোগ করেও কাজ হয়নি।

অভিযোগকারী নারী জানান, ডিভোর্স দেয়ার পর সে আরও অত্যাচার শুরু করে। মে মাসের ৩ তারিখ ভুয়া আইডি খুলে। ওই আইডিতে আমার ছবি ও ইমো নম্বর দিয়ে রেট লিখে দেয়। কিন্তু থানা থেকে আমি কোন সহযোগিতা পাচ্ছি না।

এরপর তিনি অভিযোগ জানান পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেনে। তার মতো সাইবার বুলিং-এর শিকার অসংখ্য নারী এখানে আইনের আশ্রয় নিচ্ছেন।

২০২০ সালের নভেম্বরে যাত্রা শুরু করে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন। পুলিশ সদর দপ্তর থেকে পরিচালিত সেলটিতে প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে অভিযোগ।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) কামরুজ্জামান বলেন, সাইবার জগতে আমাদের সুরক্ষা একটা সময়ের দাবি হয়ে উঠেছে। শুরুতেই আমরা তাদেরকে একটা লিগ্যাল সাপোর্ট দেই, তাদেরেকে প্রযুক্তিগত সহযোগিতা দেই এবং সচেতনতামূলক কার্যক্রমের ক্ষেত্রেও এই সোসাইটিকে অন্তর্ভুক্ত করে থাকি। এপর্যন্ত আমরা প্রায় ১৪ হাজার ৬২৩ জন ভিকটিকমে বিভিন্ন ধরনের সেবা দিতে পেরেছি। 

পুলিশ সদর দপ্তর বলছে, সেবা প্রত্যাশী বহু নারী অভিযোগ জানিয়েছেন।

এআইজি (মিডিয়া) কামরুজ্জামান আরও বলেন, সাইবার সংশ্লিষ্ট ব্ল্যাকমেইলিংয়ের শিকার নারীদেরকে আমরা সেবা দিয়ে থাকি। যারা সেবা দিচ্ছেন তারাও কিন্তু নারী কর্মকর্তা। ভিকটিমরা যাতে গ্যাপ না রেখে কথা বলতে পারে সেজন্য এই উদ্যোগ।

সাইবার হামলার শিকার নারীদের আইনী সহযোগিতার জন্য আছে হটলাইন নাম্বার ০১৩২০-০০০৮৮৮।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি