ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

নাড়ির টানে পিতৃভূমিতে যাচ্ছেন আব্দুল হামিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৬, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৬:০২, ২৪ সেপ্টেম্বর ২০১৮

মেঘের কোলে রোদ হেঁসেছে বাদল গেছে  টুটি, আজ আমাদের ছুটিরে ভাই  আজ আমাদের ছুটি। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এ লাইনগুলোতে জেগে উঠে সেই শৈশব। সকল কর্ম ব্যস্ততাকেও ভূলে যাওয়া যায় উপরের দু’লাইনে। তবে না, এটা শৈশবের সেই উচ্ছ্বল আনন্দের বাঁধনহারা ছুটি নয়। কর্ম ব্যস্ততা আর কর্মের মাঝেই হয়তো একটুখানি সময় করে নিয়ে আমরা খুঁজেফিরি সেই মাতৃত্ব আর মাতৃভূমির স্বাদ নিতে। একজন ব্যক্তি যতই কর্ম ব্যস্ততা আর দূরত্বে থাকুক না কেন, যখন মায়া মমতা আর ভালোবাসা ঘেরা আপন ভূমির প্রতি স্ব-নাড়িতে টান পড়বে, কোন বাধা আর ব্যস্ততাই  তখন তার সামনে প্রতিবন্ধকতা তৈরি করতে পারবেনা।

ভাটির শার্দুল খ্যাত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ দিনের সফরে আজ বিকালে কিশোরগঞ্জ যাচ্ছনে। মা-বাবার স্মৃতি বিজরিত পুরানো সেই বাড়ি আর এলাকাবাসীর সঙ্গে সৌজন্য সাক্ষাতই মূল লক্ষ্য। নিজ জেলার ৩টি থানা ঘুরে শুক্রবার রাষ্ট্রপতি আবদুল হামিদ নিজ এলাকা মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে তার পৈত্রিক বাড়ির পাশে অবস্থতি মসজিদে পবিত্র জুমার নামাজ আদায় করবেন। নামাজ শেষে তিনি মসজিদের সামনে অবস্থিত তার পিতা মরহুম মো.তায়েব উদ্দিন ও মাতা মরহুমা তমিজা খাতুনের কবরে সূরা ফাতেহা পাঠ করবেন। এরপর শুক্রবার বিকালে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি।

হাওর বেষ্টিত কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার হাওরেই জন্ম ভাটির শার্দুল খ্যাত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের। শৈশব আর কৈশর তার এ এলাকার মাটি ও মানুষের সঙ্গেই মিশে আছে।

জানা যায়, ভৈরবে লেখাপড়া করতে এসে যাঁর নামের প্রথম অংশ ছেঁটে শেষের অংশে বিশেষণ যুক্ত হয় ভাই। আবদুল হামিদ থেকে তিনি হয়ে যান ভাই। ভৈরবের স্কুলে মারদাঙ্গা বাধিয়ে সেই হামিদ ভাই ফিরে যান নিজ এলাকার এক স্কুলে। সেখান থেকে আবারও চলে আসেন কিশোরগঞ্জের মহকুমা শহরে। এখানে এসেই যুক্ত হন ছাত্র রাজনীতিতে। এবার শিক্ষার্থী মহলে ভাই থেকে তিনি হয়ে যান ছাত্রনেতা হামিদ।

২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করন তিনি। এ ছাড়া তিনি ২০১৩ সালের ১৪ মার্চ রাষ্ট্রপতির অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। ওই সময় তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন। জিল্লুর রহমানের মৃত্যুর পর তিনি ২০১৩ সালের ২০ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন। তারপর আবদুল হামিদ দেশের ২১তম এবং নিজে টানা দ্বিতীয় বারের মতো বাংলাদেশের রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করেন।

জানা যায়, গত ২৪ এপ্রিল দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার পর এটা হবে রাষ্ট্রপতি আবদুল হামিদের কিশোরগঞ্জের দ্বিতীয় সফর।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাঁচ দিনের সফরে আজ সোমবার বিকালে কিশোরগঞ্জ যাত্রা করবেন। তারপর তিনি জেলার তিনটি উপজেলা সদরে কয়েকটি জনসমাবেশে ভাষণ দিবেন। সবশেষে পুনঃরায় ঢাকায় ফিরে কর্মময় জীবনে যোগ দেয়ার কথা রয়েছে তার।

এসএ/তাএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি