ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

অখিল পোদ্দার, নিউ ইয়র্ক থেকে :

প্রকাশিত : ০৭:৪২, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১১:১৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে যাত্রাবিরতি শেষ করে নিউ জার্সির নিওয়ার্ক বিমানবন্দরে পৌঁছালে তাঁকে বিপুলভাবে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। এসময় দলের কয়েক হাজার নেতাকর্মী হর্ষধ্বনি ও স্লোগান দিয়ে তাঁকে স্বাগত জানান।
১০ দিনের এই সফরে প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দেয়ার পাশাপাশি কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মসূচিতে অংশ নেবেন। রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের পথে প্রতিবন্ধকতাগুলো বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন তিনি।
অধিবেশনের ফাঁকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ছাড়াও একাধিক বিশ্বনেতার সঙ্গে বৈঠক হবার কথা রয়েছে শেখ হাসিনার। জাতিসংঘে আসা বিশ্ব নেতাদের সম্মানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি।
জাতিসংঘে এবারের সফরে ৫০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যবসায়ীদের ২০০ সদস্যের একটি প্রতিনিধি দলও তার সফরসঙ্গী হয়েছে। দলের নেতাকর্মীদের বড় একটি অংশ বেশ আগেই চলে এসেছে নিউ ইয়র্কে।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিয়ে এবারও রোহিঙ্গা ইস্যুতে জোরালো ভূমিকা রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংকট সমাধানে গত অধিবেশনে তাঁর দেওয়া পাঁচ দফা সুপারিশের আলোকে এবারের ৭৩তম অধিবেশনে তিনি এ নিয়ে সুনির্দিষ্ট বক্তব্য দেবেন। প্রধানমন্ত্রীর নিউ ইয়র্ক সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। জাতিসংঘে বাংলাদেশ মিশনের সংবাদ সম্মেলনে মাসুদ বিন মোমেন জানান, আগামী ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় প্রধানমন্ত্রী অধিবেশনে বক্তব্য দেবেন। বরাবরের মতো এবারও বাংলায় দেওয়া বক্তব্যে বিশ্ব মাতাবেন তিনি। রোহিঙ্গা ইস্যু ছাড়াও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন, অভিবাসী শ্রমিকের অধিকার আদায়, দারিদ্র্য দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, জঙ্গিবাদ দমনসহ নানা বিষয়ে তাঁর মতামত ও দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।

এদিকে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে দলের কার্যালয়ে একুশে টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান জানান, স্থানীয় সময় রাত আটটায় ম্যানহাটনের হিলটন হোটেলে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ জাতিসংঘের স্থায়ী মিশনের বরাত দিয়ে বলেন, ২৪ সেপ্টেম্বর বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদে নেলসন ম্যান্ডেলা পিস সামিটে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।একই দিন সকালে যুক্তরাষ্ট্রের আয়োজনে বিশ্ব মাদক সমস্যাবিষয়ক একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। ২৯টি দেশের সঙ্গে বাংলাদেশও এর সহআয়োজক। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও যোগ দেবেন।
তবে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কোনো সাক্ষাৎ হবে কি না—এমন প্রশ্নের জবাবে মাসুদ বিন মোমেন জানান, এ নিয়ে আলাদা কোনো কর্মসূচি নেই। তবে সেই অনুষ্ঠানেই তাঁদের মধ্যে দেখা এমনকি কথাও হতে পারে। একই দিনে শরণার্থী ও শিক্ষাবিষয়ক দুটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। এ ছাড়া দুপুরে ইউএস চেম্বার অব কমার্সের আয়োজনে একটি গোলটেবিল আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। মাসুদ বিন মোমেন আরো জানান, ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ ও জাতিসংঘের নিরস্ত্রীকরণবিষয়ক কার্যালয়ের যৌথ আয়োজনে অনুষ্ঠিত সাইবার সিকিউরিটি ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক একটি উচ্চপর্যায়ের সভায় বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে ২৬ সেপ্টেম্বর জলবায়ু পরিবর্তনবিষয়ক আরেকটি সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার আগে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট আয়োজিত ‘নারীর ক্ষমতায়নের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন’বিষয়ক সাইড ইভেন্টে ভাষণ দেবেন শেখ হাসিনা। ২৮ সেপ্টেম্বর সকালে জাতিসংঘে বাংলাদেশ মিশনে সফরের বিস্তারিত নিয়ে সংবাদ সম্মেলন করবেন তিনি। রাষ্ট্রদূত সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এই সফরে গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় কিছু বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এর মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে তাঁর একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। যদিও সেই বৈঠকের সময়সীমা এখনো চূড়ান্ত হয়নি। এ ছাড়া জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি আবারও তুলে ধরবেন শেখ হাসিনা। আর মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিচক্ষণতার সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি গুরুত্বপূর্ণ পুরস্কার গ্রহণ করবেন বলে জানান আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।
সফর শেষে ২৯ সেপ্টেম্বর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি