ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ডিসিসিআই ওয়েবিনারে ব্যবসায়ীরা-

পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে, দাম বাড়বে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ১১ এপ্রিল ২০২১ | আপডেট: ১৭:৫৮, ১১ এপ্রিল ২০২১

আসন্ন রমজানে দেশের বাজারে নিত্য পণ্যের দাম বাড়বে না। এ সময়ে প্রয়োজনের বেশি পণ্য মজুদ আছে। আজ ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘পবিত্র রমজান মাসে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ’ শীর্ষক ওয়েবিনারে ব্যবসায়ীরা এ আশ্বাস দেন। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন। 

ওয়েবিনারের স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, আন্তর্জাতিক বাজারের প্রভাবের পাশাপাশি অতিরিক্ত মজুদকরণের মাধ্যমে বাজারে পণ্যদ্রব্যের কৃত্রিম সংকট সৃষ্টি, অপর্যাপ্ত ও সমন্বয়হীন বাজার মনিটরিং, পরিবহনখাতে চাঁদাবাজি এবং অতিরিক্ত পরিবহন ব্যয় প্রভৃতি কারণে প্রতিবছর পবিত্র রমজান মাসের পূর্বে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি জনসাধারণের মাঝে উদ্বেগ সৃষ্টি করে। তিনি উল্লেখ করেন, কোভিড-১৯ মহামারির ফলে গত বছরের শেষ নয় মাসে আয় কমে যাওয়া ও কর্মচ্যুতির ফলে অধিকাংশ মানুষ ঋণ করে এবং সঞ্চয় ভেঙ্গে জীবন নির্বাহ করেছেন, এ পরিস্থিতিতে খাদ্যদ্রব্যের মূল্য বৃদ্ধি পেলে দরিদ্ররা নিদারুণ কষ্টে পড়বে এবং খাদ্য নিরাপত্তাহীনতা আরও প্রকট আকার ধারণ করবে। ঢাকা চেম্বারের সভাপতি আসন্ন রমজানে সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল ও জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে রমজানে আমদানী নির্ভর ভোগ্যপণ্য বন্দর থেকে কাস্টমস হাউজ ও বন্দর কর্তৃপক্ষের সহায়তায় দ্রুত খালাসকরণ, পরিবহন খাতে চাঁদাবাজি ও যানজট নিয়ন্ত্রণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, দেশের সকল বাজারে দক্ষ ও পর্যাপ্ত বাজার মনিটরিং এর মাধ্যমে নিয়মিত ন্যায্য মূল্য তালিকা হালনাগাদ করা এবং মূল্য তালিকা কার্যকর করা, অতি দরিদ্রদের সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় নগদ অর্থ প্রদান প্রভৃতির প্রস্তাব করেন। তিনি বলেন, মহামারীর সময় সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।  

প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন,  রোজা আসলেই নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার প্রবণতা পরিলক্ষিত হয় এবং অনেক সময় পণ্যের সাপ্লাই ও চাহিদার সমন্বয় থাকেনা। তিনি বলেন, পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধে সরকারের আইনশৃঙ্খলা বাহিনী যথেষ্ট সচেতন ভাবে কাজ করছে। অসাধু  ব্যবসায়ীরা যেন সুযোগ নিতে না পারে সে ব্যাপারে বিএসটিআই সহ আইন-শৃঙ্খলা বাহিনীকে তৎপর হওয়ার আহŸান জানান। তিনি ব্যবসায়ী সমাজকে সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসার আমন্ত্রণ জানান এবং ব্যবসায়ীদের সজাগ থাকতে বলে মত প্রকাশ করেন। স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, করোনা মহামারীর কারণে দেশবাসীকে বাঁচাতে হবে সরকার আগামী ১ সপ্তাহের জন্য লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং সকলকে তা মানার জন্য তিনি আহ্বান জানান। 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, এটি একটি ঐক্যবদ্ধ প্রচেষ্ঠা, যার মাধ্যমে জনগনকে আসন্ন রমজান মাসে সুফল দেওয়া যাবে। তিনি জানান, দক্ষিণ সিটি কর্পোরেশন ইতোমধ্যে ৯ সদস্য বিশিষ্ট ‘বাজার মূল্য পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ’ বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়েছে, যারা শ্রীঘ্রই তাদের কাজ শুরু করবেন এবং এর ফলে বাজার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য সহনীয় পর্যায়ের রাখা সম্ভব হবে। তিনি লকডাউন সময়ে সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানান এবং এ ব্যাপারে মাঠ পার্যায়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। মেয়র বলেন, ব্যবসায়ী সমাজের মতামত গুরুত্বের সাথে বিবেচনা করা হবে এবং সকলকে সাথে নিয়ে রমজান মাসে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা যাবে। তিনি আরো বলেন, ঢাকা মহানগরী হাসাপাতালের মাধ্যমে নগরের জনগনকে সিটি কর্পোরেশনের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে এবং সামনের দিনগুলোতে এ সেবা আরো বৃদ্ধি করা হবে।     

মুক্ত আলোচনায় ডিএনসিসি কাঁচা ও সুপার মার্কেট ব্যবসায়ী সমিতি-এর সভাপতি দীন মোহাম্মদ, কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ-এর সহ-সভাপতি এস এম নাজির হোসেন, বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স এসোসিয়েশন এর সভাপতি কাজী ইনাম আহমেদ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি