ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

‘পথের পাঁচালি’র মুকুটে নতুন পালক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৭, ২ নভেম্বর ২০১৮

বাংলা সিনেমার দারুণ এক সংযোজন ‘পথের পাঁচালি’। এই সিনেমার হাত ধরেই স্বাধীন ভারতে নির্মিত চলচ্চিত্র প্রথমবারের মতো আন্তর্জাতিক মনোযোগ টানতে সক্ষম হয়। এটি দিয়েই বাংলা চলচ্চিত্র পৌঁছেছে বিশ্ব চলচ্চিত্রের আঙিনায়।
আর এই সিনেমাটি পরিচালনা করেই সিনেমায় পরিচালক হিসেবে যাত্রা করেছিলেন কালজয়ী নির্মাতা সত্যজিৎ রায়।
অনেক স্বপ্ন নিয়ে সিনেমাটি তৈরি করেছিলেন সত্যজিৎ। অনেক কাঠখড়ও পোড়াতে হয়েছিলো মানিকবাবু নামেও পারিচিত এই পরিচালককে। অর্থ আর শিল্পীর অভাবে বেশ কয়েকবারই বন্ধ হয়ে গিয়েছিলো এই ছবির শুটিং।
অবশেষে মুক্তি পায় সিনেমাটি। কিন্তু সিনেমা নিয়ে লালিত স্বপ্ন আঘাত পেয়েছিলো যখন সিনেমাটি মুক্তির পর তেমন সাড়া পায়নি। দর্শক তখনও বুঝে উঠতে পারেনি কী এক সিনেমা বানিয়েছেন সত্যজিৎ। সময় যতো বেড়েছে ক্রমশই সেটা উপলব্দি করেছে বাংলা সিনেমার দর্শক। ষাট বছরেরও বেশি সময় পার করে আজও ‘পথের পাঁচালি’ চিরন্তন ক্লাসিক হিসেবে সমাদৃত।
দুনিয়াজুড়ে অনেক স্বীকৃতিই পেয়েছে এটি। এবার তার মুকুটে যুক্ত হলো আরও একটি নতুন পালক। বিশ্বের সর্বশ্রেষ্ঠ ছবির তালিকায় জায়গা করে নিয়েছে অপু-দুর্গা আর তাদের নিশ্চিন্দিপুরের গল্প।
সম্প্রতি বিদেশি ভাষার সেরা ১০০ সিনেমার তালিকা প্রকাশ করেছে বিবিসি। সেখানে ২৪টি দেশের ৬৭ জন পরিচালকের ১৯টি ভাষার সিনেমা স্থান পেয়েছে। তার মধ্যে ‘পথের পাঁচালি’ রয়েছে ১৫ নম্বরে।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি