ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পদ্মশ্রী খেতাব ফিরিয়ে দিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ২৬ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৩:৪২, ২৬ জানুয়ারি ২০২২

এবার পদ্মশ্রী সম্মাননা ফিরিয়ে দিলেন কিংবদন্তি বাঙালি গায়িকা সন্ধ্যা মুখোপাধ্যায়।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেলে ভারতের কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে সন্ধ্যা মুখোপ্যাধ্যায়ের সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়। নব্বই বছর বয়সী এই শিল্পীকে বলা হয়, “আমরা আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি কি নেবেন? তাহলে অন্যান্য পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে আপনার নামও ঘোষণা করা হবে?”

এমন ভাবে পদ্মশ্রী সম্মাননা দেওয়ার কথা ভাবতেই পারেননি সন্ধ্যা মুখোপাধ্যায়। তার মনে হয়েছে- তার সমসাময়িরা যেখানে যোগ্যতার কারণেই কেউ ভারতরত্ন, কেউ পদ্মবিভূষণ, পদ্মভূষণ পেয়েছেন সেখানে তিনি কিনা পদ্মশ্রী সম্মাননা? যা মুম্বাইয়ের সঙ্গীত জগতের অনেকেই ভূষিত। তার আরও খারাপ লাগে শেষ পর্যায়ে এসে সস্মাননার কথা জানানো।  

এতে অসম্মানিত বোধ করে সন্ধ্যা মুখোপাধ্যায় পদ্মশ্রী সম্মাননা প্রত্যাখ্যান করে দেন। 

তিনি বলেন, “আমার এই স্ম্মাননা চাই না। আর একটা কথা জেনে রাখুন- আমার শ্রোতারাই আমার পুরস্কার।”

প্রবীণ এই শিল্পী ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, “বাংলার মানুষ আশা করি বুঝবে, কোন যন্ত্রণা থেকে পদ্মশ্রী খেতাব ফিরিয়ে দিলাম। সত্যি আমার এসব খেতাবের দরকার নেই। জীবনের শেষ প্রান্তে এসে মানুষের এতগুলো বছরের বুক ভরা ভালোবাসাই আমার পুরস্কার।”

এর আগে ভারতের কিংবদন্তি বাঙালি কণ্ঠসংগীত শিল্পী, সংগীত পরিচালক হেমন্ত মুখোপাধ্যায় ১৯৮৭ সালে পদ্মশ্রী সম্মাননা ফিরিয়ে দিয়েছিলেন। অত্যন্ত অপমানিত এবং অসম্মানিত বোধ করেই তিনি এই সম্মাননা ফিরিয়ে দিয়েছিলেন।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি