ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুর ৭ম স্প্যান বসবে আজ

প্রকাশিত : ০৮:৪৬, ২৩ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১১:৪৫, ২৩ জানুয়ারি ২০১৯

নির্মীয়মান ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর সপ্তম স্প্যান বসানো হবে আজ বুধবার। ফলে এই সেতুর ১ হাজার ৫০ মিটার দৃশ্যমান হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের দীর্ঘতম পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৬ ও ২৭নং পিলারের উপর এই স্প্যানটি বসানো হবে। এটি হবে সেতুর জাজিরা প্রান্তের ষষ্ঠ স্প্যান এবং সার্বিকভাবে বসানো সপ্তম স্প্যান।
এর আগে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর একটি স্প্যান বসানো হয়। পদ্মা সেতুতে মোট ৪১টি স্প্যান বসানো হবে।
মঙ্গলবার সকালে মুন্সীগঞ্জের কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাহাজে করে স্প্যানটি জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হয়।
জানা গেছে, সব কিছু ঠিক থাকলে বুধবার এটি জাজিরা প্রান্তের ৩৬ ও ২৭ নং পিলারের উপর বসানো হবে।
এর আগে গত রোববার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সেতু ভবনে কর্মকর্তাদের সাথে বৈঠককালে বলেন, সার্বিকভাবে পদ্মা সেতুর ৬৩ শতাংশ কাজ এবং মূল সেতুর ৭৩ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

স্প্যানের অংশগুলো চীনে তৈরি করে সমুদ্রপথে জাহাজে করে আনা হয় বাংলাদেশে। ফিটিং করা হয় মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে। প্রতিটি পিলারে পাইলের সংখ্যা ছয়।

সব মিলিয়ে ২৪০টি পাইল বসানোর কথা ছিল। ইস্পাতের এসব পাইল মাটির নিচে ৯৬ থেকে ১২৮ মিটার পর্যন্ত গভীরে বসানোর কথা।

২০১৫ সালের ১২ ডিসেম্বর পদ্মা সেতুর ৬ নম্বর পিলারের পাইলিংয়ের কাজ শুরু হয়। এরপর ৭ ও ৬ নম্বর পিলারে তিনটি করে মোট ছয়টি পাইলের বটম সেকশনের কাজ করা হয়।

কিন্তু এসব পাইল বসাতে গিয়ে নদীর তলদেশে নরম মাটির স্তর পাওয়া যায়। তখন দুটি পিলারের ছয়টি পাইলের টপ সেকশনের কাজ বন্ধ রাখা হয়।

মাওয়াপ্রান্তে কাজ বন্ধ রেখে জাজিরাপ্রান্তে পদ্মা সেতুর কাজ শুরু হয়। পরে আরও ১২টি পিলারের পাইল বসানোর সময় মাটির স্তরে কাদামাটি পাওয়া যায়।

এ বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠানের পরামর্শ অনুযায়ী, সেতুর ১৪টি পিলারের মধ্যে পাইলের সংখ্যা একটি করে বাড়ানো হয়। অন্যদিকে এসব পিলারে খাঁজ কাটা পাইল বসিয়ে বিশেষ ধরনের সিমেন্টের মিশ্রণে নরম মাটি শক্ত করা হয়।

কিন্তু ৬ ও ৭ নম্বর পিলারে আগে থেকে ছয়টি পাইল বসে যাওয়ায় চিন্তায় পড়েন বিশেষজ্ঞরা। এসব পাইল তুলে নতুন করে পাইল বসানোর কথাও ভাবা হয়। শেষ পর্যন্ত আগে থেকে বসে যাওয়া পাইলগুলো রেখেই ৬ ও ৭ নম্বর পিলারের নকশা চূড়ান্ত করা হয়।


এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি