ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পদ্মায় বিপদসীমার ওপরে পানি, দিশেহারা রাজবাড়ীর বানভাসিরা

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১৬:৫৬, ২৭ জুলাই ২০২০

গত ২৪ ঘন্টায় পদ্মায় ৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। এতে করে আজ সকাল থেকে রাজবাড়ী অংশে বিপদসীমার ১১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তবে গোয়ালন্দের দৌলতদিয়া গেজ ষ্টেশনে বইছে ৯.৮৩ পয়েন্টে অর্থাৎ বিপদসীমার ১৮৫ সেন্টিমিটারে। উজানের পানি ও প্রতিদিনের ভারি বৃষ্টিতে পদ্মার নিম্নাঞ্চলের প্রায় ১৩টি ইউনিয়নের ৫০টিরও বেশি এলাকায় বন্যায় ভয়াবহ রূপ নিচ্ছে। এতে করে এসব এলাকার অর্ধ লক্ষাধিক মানুষ দীর্ঘ ১ মাসেরও বেশি সময় ধরে মানবেতর জীবনযাপন করছে। 

বন্যার পানি সুইচ ইজগেট দিয়ে প্রবেশ করে বেরি বাধের ভেতরের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন পানিবন্দী ও বানভাসি মানুষগুলো।

রাজবাড়ীতে প্রতিদিনই পদ্মার পানি বাড়ছে সেই সাথে নিম্নাঞ্চলে বসবারত মানুষের দুর্ভোগের মাত্রাও বাড়ছে। দুদফা বন্যার পানিতে বানভাসিদের খাদ্য সংকটের পাশাপাশি বাড়ছে পানিবাহিত রোগ বালাই।

বাড়িঘর, ফসলি জমি সবই এখন বন্যার পানির নিচে। ঘরে নেই পরিবারের সদস্যদের কোন ধরনের খাবার। সেই সাথে গবাদি পশুর খাবার না থাকায় অবস্থা আরও শোচনীয় হয়ে উঠছে।

ফসলি জমির ধান, পাট ও বিভিন্ন ধরনের সবজি বন্যার পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে। ফলে দুর্ভোগ এখন বানভাসিদের নিত্য সঙ্গী হয়ে গেছে। অনেকে বন্যার পানিতে সব হারিয়ে আশ্রয় নিয়েছেন বেড়ি বাধ, স্কুলঘরসহ উঁচু স্থানে। 

এআই/ আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি