ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পরিবারের সম্পত্তি থেকে বঞ্চিত হিজড়ারা (ভিডিও)

সাইদুল ইসলাম

প্রকাশিত : ১২:৪৬, ২৫ নভেম্বর ২০২১

পরিবারের সম্পত্তিতে অধিকার দিয়েছে আইন ও রাষ্ট্র। তারপরও বঞ্চিত হচ্ছেন হিজড়ারা। তাদের সামাজিক স্বীকৃতির সংকটও প্রবল। প্রাতিষ্ঠানিক শিক্ষা বা কর্মদক্ষতা থাকার পরও তৃতীয় লিঙ্গের মানুষেরা পাচ্ছেন না কাজ।

প্রায় আট বছর আগের কথা। ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে বর্তমান সরকারের মন্ত্রিসভা। কিন্তু যুগান্তকারী এ স্বীকৃতির তাৎপর্য এখনও বুঝে উঠতে পারেনি সমাজ। বদলায়নি তৃতীয় লিঙ্গের মানুষদের ভাগ্য। 

শিক্ষাগত যোগ্যতা থাকার পরও প্রাতিষ্ঠানিক কর্মসংস্থানের তেমন সুযোগ নেই। কর্মক্ষম হওয়া সত্ত্বেও মিলছে না কাজ। সনাতন পদ্ধতি অবলম্বনেই চলে তাদের জীবন।

কারিনা, ঢাকার একটি অভিজাত এলাকার মেয়ে। বাবা বিপুল সম্পত্তির মালিক। আইনগতভাবেই তাতে রয়েছে কারিনার অধিকার। কিন্তু বাস্তবতা ভিন্ন।

কারিনা জানান, বাবার যে সম্পত্তি সেটা আমার ভাইরা দিতে চাচ্ছে না। যদিও মুখে বলেন না, তবে পরোক্ষভাবে তারা ব্যাপারটি বুঝাচ্ছে। অবশ্যই আমি আদায় করে ছাড়বো, এটা তো আমার অধিকার।

তিনি তেজগাঁও কলেজ থেকে বাণিজ্যে এইচএসসি পাস করেছেন। কিন্তু নানা অফিস ঘুরেও জুটছে না ছোট একটি কাজ।

কারিনা আরও জানান, ‘সম্মানজনক একটা জব পেলে আমাদের মতো যারা আছেন সবাই করতে চান। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, একটা স্বপ্ন দেখায় ঠিকই কিন্তু সেটা আমরা কেউই পূরণ করি না।’

এ গল্প শুধু একজন কারিনার নয়। তৃতীয় লিঙ্গের হাজারো মানুষের জীবন চিত্র প্রায় এমনই। মেকআপে তাদের চেহারা ঝলমলে; হৃদয়ে গভীর ক্ষত। নিরুপায় হয়েই রাস্তায় নামতে হচ্ছে হিজারাদের।

তবে কিছু ব্যতিক্রমও আছে। দু’চার জন ব্যবসার মাধ্যমে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছিলেন। কিন্তু করোনা পথে বসিয়েছে তাদের।  

হিজরাদের অধিকার নিয়ে কাজ করা এ আইনজীবী বলছেন, সমাজ, রাষ্ট্র ও পারিবারিক অধিকার আদায়ে আরও সোচ্চার হতে হবে।

আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ বলেন, আমরা যদি থার্ড জেন্ডার হিসেবে হিজড়াদের রিককনাইজ করি, তাহলে তাদের অধিকার নিয়ে আইন তৈরি করতে হবে। সঙ্গে পলিসিও থাকতে হবে।

তৃতীয় লিঙ্গের অবহেলিত মানুষগুলোর অধিকার নিশ্চিত করা জরুরি বলে মনে করছেন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর প্রতিনিধিরাও।  

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি