ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

পাঁচ দফা দাবিতে বাকৃবি কর্মচারী ঐক্য পরিষদের আন্দোলন

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৩৭, ৩০ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বেতন বৈষম্য নিরসন ও ২য় পর্যায়োন্নয়ন বাস্তবায়নসহ পাঁচ দফা দাবিতে কর্মবিরতি দিয়ে আন্দোলন করছে কর্মচারী ঐক্য পরিষদ।

সোমবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এক সমাবেশের আয়োজন করে তারা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, পাঁচ দফা দাবি নিয়ে এর আগেও পূর্ণদিবস কর্মবিরতির মাধ্যমে আন্দোলন করেছিল কর্মচারী ঐক্য পরিষদ। 

দাবিগুলো হলো-অস্থায়ী মৌসুমি কর্মচারীদের চাকুরি স্থায়ীকরণ, শিক্ষকদের মতো চাকুরির বয়সসীমা ৬৫ বছর পর্যন্ত কার্যকর, নিরাপত্তাকর্মীদের সাপ্তাহিক দুই দিন ছুটি অথবা একদিনের সমপরিমাণ অর্থ প্রদান, পূর্বের ন্যায় বিশ্ববিদ্যালয়ে চাকরি ও নতুন ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে পোষ্য ও আঞ্চলিক কোটা চালু করা এবং যেসব কর্মচারীদের দ্বিতীয় পর্যায়োন্নয়ন (আপগ্রেডেশন) হয়েছে তাদের পাওনা প্রদান করা।

কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক ও তৃতীয় শ্রেণী কর্মচারী পরিষদের সভাপতি মো. আবুল কালাম বলেন, ‘আমাদের দাবিগুলো যৌক্তিক। প্রথম দাবি পূরণের ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন আশ্বাস দিয়েছিল, কিন্তু তা বাস্তবায়ন করেনি। অন্যান্য দাবিগুলোও পর্যায়ক্রমে বিবেচনা করার কথা বললেও কোনো অগ্রগতি নেই। দাবি আদায় না হলে পূর্ণদিবস কর্মবিরতি পালন অব্যাহত থাকবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মো. জসিমউদ্দিন খান বলেন, ‘একটি নিয়োগ প্রক্রিয়া চলছে। সেটি বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী হচ্ছে। সরকারি নিয়ম-নীতির বাইরে কোনো কিছুই সম্ভব নয়। যেকোনো যৌক্তিক দাবি মেনে নেয়া হবে।’

এআই/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি