ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

পিকেএসএফের কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত : ১৯:৫১, ৭ মার্চ ২০১৯

ঢাকার আগারগাঁওস্থ পিকেএসএফ ভবনে ‘The Role of PKSF as Direct Access Entity to Green Climate Fund (GCF)’ বিষয়ে একটি অবহিতকরণ কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব শহীদুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব শহীদুল ইসলাম পিকেএসএফ-এর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, এসকল উদ্যোগ সরকারের সামাজিক নিরাপত্তা বলয়ের পরিপূরক হিসেবে কাজ করছে। একইভাবে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় পিকেএসএফ অগ্রণী ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ সভাপতির বক্তব্যে বলেন, স্থানীয় পর্যায় থেকে শুরু করে সরকারি পর্যায় পর্যন্ত প্রকল্প বাস্তবায়নে যথাযথ সমন্বয় এবং পর্যবেক্ষণ প্রয়োজন। একই সঙ্গে তিনি সরকারি নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে প্রকল্প গ্রহণের জন্য বেসরকারি সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম স্বাগত বক্তব্যে বলেন গ্রীন ক্লাইমেট ফান্ড (জিসিএফ)-এর স্বীকৃত সংস্থা হিসেবে তালিকাভুক্ত হওয়ায় জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন সহজ ও তরান্বিত হবে। তিনি আরও বলেন, পিকেএসএফ ইতোমধ্যে চারটি প্রকল্পের প্রস্তাবনা জিসিএফ-এ দাখিল করেছে এবং জিসিএফ-এর অর্থায়ন পেলে পিকেএসএফ-এর সহযোগী সংস্থার মাধ্যমে তা বাস্তবায়ন করা হবে।

কর্মশালায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব ও এনডিএ ফোকাল পার্সন জনাব নূর আহমদ Access to Green Climate Fund (GCF): Role of NDA শীর্ষক উপস্থাপনা প্রদান করেন। পিকেএসএফ-এর পরিচালক (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ Access to Green Climate Fund (GCF): Role of PKSF শীর্ষক আরেকটি উপস্থাপনা প্রদান করেন।


এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি