ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারে অব্যাহত বড় দরপতন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫১, ১৪ অক্টোবর ২০১৯

বড় দরপতন অব্যাহত রয়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার। গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসই’র সূচক কমেছিল ৪৮ পয়েন্ট এবং  সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছিল ৮৬ পয়েন্ট।

গতকাল রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক ও লেনদেন কমে শেষ হয় দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৮ পয়েন্ট এবং লেনদেন কমে তিনশ কোটির ঘরে নেমে যায়। রোববার ডিএসইতে লেনদেন হয় ২৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর আগের কার্যদিবসে হয়েছিল ৩২০ কোটি ৯১ লাখ টাকা।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমে ৮৬ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয় ১৪ কোটি ৩৩ লাখ টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৮ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে মূল্য সূচকের ধারাবাহিক পতনের সঙ্গে আজ সোমবার মারাত্মক আকার ধারণ করেছে তারল্য সংকট। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় এদিনও ডিএসইতে লেনদেনের পরিমাণ দুইশ কোটি টাকার ঘরেই রয়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৪ হাজার ৭১১ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৯ পয়েন্টে অবস্থান করছে।

মূল্য সূচক ধসে পড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩১টির। আর ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে দিনভার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৯ কোটি ৮৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৯৮ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ বাজারটিতে এক কোটি ৭০ লাখ টাকা লেনদেন বেড়েছে।

লেনদেন খরার বাজারে গত কয়েক কার্যদিবসের মতো টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ১১ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ১০ কোটি ৭৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওয়াটা কেমিক্যাল।

এছাড়া লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সামিট পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবলস, জেএমআই সিরিঞ্জ, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স এবং এটলার্স বাংলাদেশ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৪০৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ২০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৫টির। আর ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি