ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

পুঁজিবাজারে বড় উত্থান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৮, ২ আগস্ট ২০২১

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বস্ত্র, প্রকৌশল এবং আর্থিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। সোমবার (২ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ২২৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ শেয়ারের দাম ও লেনদেন।

আগের দিনের তুলনায় প্রায় ৭০০ কোটি টাকা বেড়ে এদিন ডিএসইতে ২ হাজার ১৮৭ কোটি টাকা লেনদেন হয়েছে। যা গত ১০ জুনের পরে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন। চলতি বছরের ১০ জুন ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৬৬৯ কোটি ২৫ লাখ টাকা। অর্থাৎ ১ মাস ২৩ দিনের মধ্যে এটি সর্বোচ্চ লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার পুঁজিবাজারে মোট  প্রায় ২ হাজার ২০০ কোটি টাকার লেনদেন হয়েছে। আর মোট লেনদেনের সাড়ে ১৭ শতাংশ লেনদেন হয়েছে প্রকৌশল খাতের শেয়ার থেকে। এ খাতের ৪২টির মধ্যে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

খাতওয়ারী লেনদেনের দ্বিতীয় শীর্ষে উঠে এসেছে ওষুধ ও রসায়ন খাতের শেয়ার। মোট লেনদেনের সাড়ে ১৪ শতাংশ লেনদেন এই খাতে হয়েছে। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে রয়েছে বস্ত্র ও বিমা খাত। এই খাতগুলোর প্রায় সব শেয়ারের দাম বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, করোনার সময়ে বস্ত্র কোম্পানির ব্যবসায় ভালো হচ্ছে। এমন খবরে বস্ত্র খাতের শেয়ারের দাম বাড়ছে। ফলে মুনফার সুখবরে বিনিয়োগকারীরা ব্যাংক-বিমা কোম্পানির চেয়ে এসব কোম্পানির শেয়ারে বেশি বিনিয়োগ করছেন। আর তাতে সূচক ও লেনদেন বাড়ছে।

ডিএসইর তথ্য মতে- বস্ত্র, প্রকৌশল এবং আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব শেয়ারের দাম বাড়ায় সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৬ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি শরিয়াহ্ সূচকের ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচকের ১৬ পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটে মোট ২ হাজার ১৮৭ কোটি ৮৩ লাখ ৭৪ হাজার টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫২১ কোটি ৩১ লাখ ২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে প্রায় সাতশ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে বেড়েছে ২৩২টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ারের দাম।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ছিল, বেক্সিমকো লিমিটেড। এরপর ক্রমান্বয়ে ছিল সাইফ পাওয়ার, অরিয়ন ফার্মা, জিপিএইচ ইস্পাত, ফুয়াং সিরামিক, এসএস স্টিল, সিলকো ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, পিপল ইনস্যুরেন্স এবং ফার ক্যামিক্যাল লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৩১টির, কমেছে ৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৩ কোটি ৪ লাখ ৩২হাজার ৯৩২ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫ কোটি ৮৪ লাখ ৭৬ হাজার ৫৫ টাকা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি