ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পোশাক খাতে বাংলাদেশের বিনিয়োগ চায় ভিয়েতনাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৯, ২১ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন ভিয়েতনামের উদ্যোক্তারা। কৃষি যন্ত্রপাতি, রাসায়নিক, সার, সামুদ্রিক খাবারসহ বিভিন্ন খাতে আগ্রহের কথা জানিয়েছে ভিয়েতনামের সফররত একটি প্রতিনিধি দল। তারা বাংলাদেশের তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের সে দেশে বিনিয়োগে আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ঢাকায় এফবিসিসিআইর নেতাদের সঙ্গে এক সভায় এমন মতামত দেয় ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের পাঁচ সদস্যের এক বাণিজ্য প্রতিনিধি দল। সভায় এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে সংগঠনের পরিচালকরা উপস্থিত ছিলেন। শেখ ফজলে ফাহিম বলেন, ভিয়েতনামের উন্নয়ন সাফল্য থেকে অভিজ্ঞতা নিতে পারে বাংলাদেশ। পাশাপাশি উভয় দেশের বাণিজ্য বাড়াতে `জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ` গঠন করতে পারে।

প্রতিনিধি দলের নেতা নুয়েন ফুক ন্যাম ভিয়েতনামে তৈরি পোশাক ও বস্ত্র খাতে এ দেশের উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, এ ক্ষেত্রে ভিয়েতনাম সরকারের দেওয়া বিশেষ সুবিধা নিতে পারেন তারা। আগামী মার্চে চট্টগ্রামে অনুষ্ঠেয় ভিয়েতনাম-বাংলাদেশ বাণিজ্য মেলায় অংশগ্রহণের জন্য এ দেশের উদ্যোক্তাদের আহ্বান জানান তিনি।

বাংলাদেশ এবং ভিয়েতনামের মধ্যে এখন বাণিজ্যিক সম্পর্ক ১ বিলিয়ন (১০০ কোটি) ডলারেরও নীচে। সরকারি তথ্য বলছে, বাংলাদেশের সঙ্গে ভিয়েতনামের বাণিজ্য সম্পর্ক ভিয়েতনামের অনুকুলে।

গত ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ৫ কোটি ৫৭ লাখ ডলারের বিভিন্ন পণ্য ভিয়েতনামে রপ্তানি করেছে। বিপরীতে ভিয়েতনাম থেকে আমদানি করেছে ৬৮ কোটি ৭৭ লাখ ডলারের পণ্য। চলতি বছরের মার্চে ঢাকায় এসেছিলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। সেই সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি। সভায় দুদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক ২ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার ব্যাপারে একমত পোষণ করে দুপক্ষ।

ভিয়েতনামে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে কৃষিজাত পণ্য, পাট ও চামড়াজাত পণ্য, হিমায়িত খাদ্য এবং ঔষধ সামগ্রী। আর ভিয়েতনাম থেকে মুলত খণিজ দ্রব্য, বস্ত্র ও বস্ত্র সামগ্রী, যন্ত্রপাতি ও প্লাস্টিক উপাদান আমদানি করা হয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি