ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পোশাক শিল্পে ৩৬ লাখ দক্ষ শ্রমিকের প্রয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৮, ২৪ জুলাই ২০১৭ | আপডেট: ২০:৪৩, ২৪ জুলাই ২০১৭

দেশের অর্থনীতির পরিসর বাড়ার সঙ্গে সঙ্গে আগামী ২০২০ সাল নাগাদ শ্রমবাজারে বিভিন্ন খাতে ৭ কোটি ৩১ লাখ দক্ষ শ্রমিকের প্রয়োজন হবে। আগামী ২০২১ সাল নাগাদ শুধু পোশাক শিল্পেই প্রায় ৩৬ লাখ দক্ষ শ্রমিকের চাহিদা হবে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যৌথভাবে পরিচালনা করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রদিবেদনে বলা হয়, তৈরি পোশাক খাতের পরই সবচেয়ে বেশি কৃষিখাদ্য খাতে দক্ষ শ্রমিকের প্রয়োজন হবে। কৃষিখাদ্যে দক্ষ শ্রমিকের পরিমাণ প্রায় ৩০ লাখ। এছাড়া স্বাস্থ্য সেবা, হাসপাতাল ও ট্যুরিজম, বস্ত্র, চামড়া, তথ্য প্রযুক্তি, নির্মাণ, হালকা প্রকৌশল, জাহাজ নির্মাণ ও বৈদেশিক কর্মসংস্থান খাতে উল্লেখযোগ্য পরিমাণ দক্ষ শ্রমিকের প্রয়োজন হবে।

রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ‘লেবার মার্কেট অ্যান্ড স্কিল গ্যাপ ইন বাংলাদেশ (ম্যাক্রো ও মাইক্রো লেভেল স্টাডি)’ শীর্ষক সমীক্ষা প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

এসময় দেশের সার্বিক উন্নয়নে কোন খাতে কী পরিমাণ দক্ষ শ্রমিকের অভাব রয়েছে তার গুরুত্ব তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি বলেন, দেশের উন্নয়নে দক্ষ শ্রমিক তৈরিতে প্রশিক্ষণ প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। শুধু বিদেশে শ্রমিক পাঠানো নয়, দেশের চাহিদায় দক্ষ শ্রমিকের প্রয়োজন রয়েছে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি