ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

প্রতিবন্ধীদের বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়: আইসিটি প্রতিমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৬, ৩ ডিসেম্বর ২০১৯

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের পরিবার ও সমাজেরই অবিচ্ছেদ্য অংশ। তাদের বাদ দিয়ে অন্তর্ভুক্তিমূলক জাতীয় উন্নয়ন সম্ভব নয়। প্রতিবন্ধিতা মানব বৈচিত্রেরই একটি অংশ।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ২০১৯ উপলক্ষে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ল্যাপটপ বিতরণী অনষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শারীরিক প্রতিবন্ধীরা অনেকই প্রতিভাবান। প্রতিবন্ধকতাকে জয় করে তাদের প্রতিভার সঠিক বিকাশ ঘটাতে, অর্থনৈতিকভাবে স্বচ্ছলতা আনতে আমাদের সকলের কার্যকরি ভূমিকা পালন করতে হবে।

আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে রূপকল্প-২০২১ তথা ডিজিটাল বাংলাদেশের ঘোষণা করেন। তার এই ঘোষণার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত হয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের সংবিধানে প্রতিবন্ধী-অপ্রতিবন্ধী প্রত্যেক নাগরিকের জন্য সমতা, মর্যাদা ও সামাজিক সুবিচার নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত করেন। ১৯৭৪ সালে দেশের ৪৭টি সাধারণ বিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমন্বিত শিক্ষা গ্রহণের সুযোগ করে দেন। একই বছর বঙ্গবন্ধু প্রখ্যাত শিক্ষাবিদ ড. মুহাম্মদ কুদরাত-ই-খুদার নেতৃত্বে যে শিক্ষানীতি প্রণয়ন করেছিলেন, তা বাস্তবায়িত হলে প্রতিবন্ধিতার কারণে আজ কোন শিশুই শিক্ষালাভের অধিকার থেকে বঞ্চিত হত না। কিন্তু, পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যার মাধ্যমে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা ও বৈষম্যহীন একটি শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার সম্ভাবনাকে নস্যাৎ করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩’ এবং ‘‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩’’ নামে দু’টি আইন পাশসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। এর ফলে অটিজম ও এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন এবং সবধরণের প্রতিবন্ধী ব্যক্তির সমঅধিকার প্রতিষ্ঠিত হয়েছে।
পরে বিভিন্ন জেলা হতে আগত নির্বাচিত ৮০জন দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক মোহাম্মদ এনামুল কবির, এনডিসি প্রকল্পের প্রকল্প পরিচালক মোহম্মদ মনোয়ার উজ জামানসহ আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। বাসস

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি