ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রত্যাশার উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস নির্ণয়

ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশিত : ২২:২৪, ৬ মার্চ ২০২০

বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস নির্ণয় কর্মসূচীর আয়োজন করেছে কুমিল্লা জেলা মুরাদনগর উপজেলার রঘুরামপুর গ্রামের "প্রত্যাশা" সামাজিক সংগঠন। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমে সার্বিক সহযোগিতায় ছিলেন বৃহত্তর কুমিল্লা ব্লাড ব্যাংক।

আজ শুক্রবার (৬ মার্চ) সকাল থেকে ১২টা পর্যন্ত রঘুরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস নির্ণয় কর্মসূচী পালন করা হয়েছে। এতে প্রায় দুই শতাধিক মহিলা ও পুরুষ তাদের রক্তের গ্রুপ ও ডায়াবেটিস নির্ণয় করেন।

গ্রামের অসংখ্য মানুষ রয়েছে যারা ডায়াবেটিসের ক্ষেত্রে ততোটা সচেতন নয়। ডায়াবেটিসের সঠিন নির্ণয়ের অভাবে অনেকে সম্মুখিন হন বিভিন্ন সমস্যায়। তাছাড়াও নিজেদের রক্তের গ্রুপ সম্পর্কে জানা না থাকায়, কোন মুমূর্ষু রোগী ও আত্মীয়দের রক্ত দিতে পারে না এসকল মানুষ। তাই সবার কল্যাণের লক্ষ্যে এ কর্মসূচীর আয়োজন করেছে "প্রত্যাশা" সামাজিক সংগঠন।

গত বছরের ১ ডিসেম্বর ১৩ সদস্য কমিটি নিয়ে "প্রত্যাশা" সংগঠনটি তাদের কার্যক্রম শুরু করেন। এ সংগঠনটির প্রধান স্লোগান হলো -"একটি সুন্দর সমাজ বিনির্মাণে"। তাই সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম ও একটি সুন্দর সমাজ গঠনে সর্বাত্মক কাজ করে যাচ্ছে সামাজিক সংগঠন "প্রত্যাশা"। শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণসহ বিভিন্ন সময় বৃত্তি প্রদান করে আসছে সমাজিক সংগঠন "প্রত্যাশা"।

আয়োজন সস্পর্কে এলাকাবাসী বলেন, "প্রত্যাশা সংগঠনের উদ্যোগে আয়োজিত আজকের এই বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস নির্ণয় কার্যক্রমটি অত্যন্ত ভাল কাজ। কারণ এর মাধ্যমে আমরা আমাদের রক্তের গ্রুপ জানতে পারছি এবং ডায়াবেটিস আছে কিনা তাও জানতে পারছি"। 

কর্মসূচী সম্পর্কে জানতে চাইলে প্রত্যাশা সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, মানুষ মানুষের জন্য। তাই আমরা মানুষের পাশে থেকে তাদের জন্য কিছু করার চেষ্টা করছি।

উল্লেখ্য যে, "প্রত্যাশা" সংগঠনটি রমজানে ইফতার সামগ্রী, ঈদে-ঈদ সামগ্রী, শীতার্ত মানুষের মাঝে শীত বস্ত্র বিতরণসহ এলাকায় সার্বিক উন্নয়নমূলক কার্যক্রম করে থাকে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি