ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন ১৭২ শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৪, ১১ ফেব্রুয়ারি ২০২০

সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন শিক্ষার্থী পাচ্ছেন ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’। আগামী ২৬ ফেব্রুয়ারি বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে এই মেধাবী শিক্ষার্থীদের হাতে এই পুরস্কার তুলে দেবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর সরকারি ও বেসরকারি ৮৪টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন কৃতি শিক্ষার্থী স্ব-স্ব অনুষদে সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনের স্বীকৃতিস্বরূপ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন। এর মধ্যে ৮৪ ছাত্র ও ৮৮ জন ছাত্রী রয়েছেন। নির্বাচিতদের মধ্যে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষার্থী রয়েছেন।

জানা যায়, পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব, ইউজিসির সাবেক চেয়ারম্যান, ইউজিসির বর্তমান এবং সাবেক সদস্য, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, শিক্ষাবিদ, স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবক এবং ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ায় আরও অধিক মনোনিবেশ এবং ভালো ফলাফল অর্জনে উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করা হয়।

২০১৮ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেয়েছিলেন ২৬৫ শিক্ষার্থী। আর ২০১৭ সালে সর্বমোট ১৬৩ জন শিক্ষার্থীর মাঝে দেয়া হয় এই পদক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি