ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর প্রথম সভা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৮, ২৩ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধির পাশাপাশি জন্মের হার হ্রাসের কারণে প্রবীণ মানুষের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রবীণদের মর্যাদাপূর্ণ, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ সামাজিক জীবন নিশ্চিত করতে সরকারের পাশাপাশি পিকেএসএফসহ বিভিন্ন দেশি এবং আন্তর্জাতিক সংস্থা কাজ করছে।

বাংলাদেশ সরকারের প্রবীণ নীতিমালা বাস্তবায়নে সহায়ক হিসেবে কাজ করার উদ্দেশ্যে দেশে প্রবীণদের নিয়ে কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সমন্বয়ে গত ১৪ মে পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের উদ্যোগে প্রবীণ মঞ্চ বাংলাদেশ’ গঠন করা হয়।   

রোববার আনুষ্ঠানিক কাজ শুরু করার লক্ষ্যে পিকেএসএফ ভবনে প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর সাধারণ পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর সম্মানিত চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সভায় গঠনতন্ত্রের উপর বিস্তারিত আলোচনা করা হয় এবং সর্বসম্মতিক্রমে তা অনুমোদিত হয়।

সভায় সদ্য গঠিত প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর গঠনতন্ত্র ও ভবিষ্যৎ করণীয় বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় অন্যান্য বিষয়ের পাশাপাশি (১) প্রবীণদের জন্য সার্বজনীন অ-প্রদায়ক পেনশন (Universal non-contributory pension) তহবিল গঠন (২) স্বাস্থ্যসেবা, যানবাহন, আবাসন ও ভ্রমন ইত্যাদি ক্ষেত্রে প্রবীণ-বান্ধব সেবার ব্যবস্থা (৩) প্রবীণদের ডিমেনসিয়া রোগ বিষয়ে পরিবার ও সমাজে সচেতনতা সৃষ্টি এবং ডিমেনসিয়া রোগীদের উপযুক্ত সেবাদি প্রদানের উদ্যোগ গ্রহণ ইত্যাদি গ্রহণের বিষয়ে অগ্রাধিকার ভিত্তিতে এডভোকেসি করার সিদ্ধান্ত গৃহিত হয়। এছাড়া, সভায় প্রবীণ মঞ্চের তহবিল গঠন সম্পর্কেও আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় পরিচালনা পরিষদের ২৮ জন সদস্য উপস্থিত ছিলেন। সুরাইয়া বেগম, এনডিসি, তথ্য কমিশনার, তথ্য কমিশন, জীবন কানাই দাস, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ও কান্ট্রি ডিরেক্টর, স্যার উইলিয়াম বেভারেজ ফাউণ্ডেশন, মুন্সি ফয়েজ আহমদ, চেয়ারম্যান, বি.আই.আই.এস.এস, নাজনিন সুলতানা, সদস্য, পরিচালনা পর্ষদ, পিকেএসএফ এবং অধ্যাপক নাজমা বেগম, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ড. নাজনীন আহমেদ, সিনিয়র রিসার্চ ফেলো, বিআইডিএস প্রমুখ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন, প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর ভাইস চেয়ারম্যান এবং পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম। প্রবীণ মঞ্চ বাংলাদেশ গঠনের প্রেক্ষাপট তুলে ধরেন প্রবীণ মঞ্চের সমন্বয়ক ও পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) মো. ফজলুল কাদের।

উদ্বোধনী বক্তব্য রাখেন আবুল হাসিব খান, সদস্য সচিব, প্রবীণ মঞ্চ বাংলাদেশ।

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি