ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

প্রবৃদ্ধির হার ডাবল ডিজিটে উন্নিত করা হবে : প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৩, ১ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৭:০৮, ১ সেপ্টেম্বর ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আগামী অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ২ ভাগ। আর ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধির হার ডাবল ডিজিটে নিয়ে যাওয়া হবে।’

রোববার বাণিজ্য মন্ত্রনালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ আয়োজনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রপ্তানিখাতে বিশেষ অবদানের জন্য জাতীয় রপ্তানি ট্রফি ২০১৬-২০১৭ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পাশাপাশি সরকার মূল্যস্ফিতি নিয়ন্ত্রণ রেখেছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘ব্যাংকের ঋনের হার ডাবল ডিজিট বলেই সুদের হার বেড়ে যায়। তাই বেসরকারি খাতে বিনিয়োগ সহজ করা এবং সুদের হার কমানোর লক্ষ্যে ব্যাংক ঋণ সিংগেল ডিজিটে আনার চেষ্টা করছে সরকার।’

শেখ হাসিনা বলেন, ‘দেশের অর্থনীতি পরনির্ভরশীল নয়। বেসরকারি খাতকে বিনিয়োগ সুযোগ দেয়ায় অর্থনীতির চাকা সচল হয়েছে বেশি। এই ধারাবাহিকতা অব্যাহত রাখা এবং সুদের হার কমাতে সিংগেল ডিজিটের ঋন দেয়ার চেষ্টা করবে সরকার।’

ই কমার্স বাড়াতে নতুনদের প্রশিক্ষণ ও ঋন প্রদান ও নারী উদ্যোক্তাদের সহযোগীতা অব্যাহত রাখছে সরকার। উন্নয়নের এই ধারা যেনো আর কোনোদিন থেমে না যায় সেদিকে সবাইকে সতর্ক থাকা এবং কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পরিবেশ রক্ষায় বর্জ্য ব্যবস্থাপনা, জলাশয় ধ্বংশ না করা এবং শিল্প কলখানার পাশে জলাধার রাখতে ব্যবসায়ীদের প্রতি তাগিদ দেন।

উল্লেখ্য, ব্যবসা বাণিজ্যের প্রসারে সময়োপযোগী নীতিমালা এবং প্রনোদনা প্রদান করে যাচ্ছে বর্তমান সরকার। ফলে বর্তমান প্রতিযোগিতাপূর্ণ বিশ্ববাজারে বাংলাদেশের রপ্তানিখাতকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন ব্যবসায়ীরা। বিশ্বের দ্বিতীয় সবোর্চ্চ রপ্তানি প্রবৃদ্ধি অর্জনকারী দেশ বাংলাদেশ। গত ২০১৮-২০১৯ অর্থবছরে রপ্তানি আয় হয়েছে ৪৬ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলার যা পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ১৪ দশমিক ৩০ ভাগ বেশি।

অনুষ্ঠানের শুরুতেই পণ্য ও সেবা খাতে ২৯টি ক্যাটাগরিতে ৬৬টি প্রতিষ্ঠানকে ট্রফি প্রদান করেন প্রধানমন্ত্রী। এবার ২৯টি প্রতিষ্ঠানকে স্বর্ণ, ২১টি প্রতিষ্ঠানকে রৌপ্য এবং ১৬টি প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফি তুলে দেন সরকার প্রধান।

এসময় বক্তৃতায় ট্রফি বিজয়ীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। তুলে ধরেন রপ্তানিখাতে তার সরকারের নানা উদ্যোগের কথা।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি