ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

প্রযুক্তি পণ্যের আমদানি নির্ভরতা কমছে: মোস্তাফা জব্বার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৯, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:২৭, ১৯ জানুয়ারি ২০১৮

ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী (আইসিটি) মোস্তাফা জব্বার বলেছেন, এতোদিন বিশ্বের উন্নত দেশগুলোর উৎপাদিত প্রযুক্তি পণ্য আমদানি করে আমরা আমরা চাহিদা মিটিয়েছি। কিন্তু এখন সে আমদানি নির্ভরতার গোন্ডি থেকে আমরা বের হওয়ার সক্ষমতা অর্জন করেছি।যার ফলশ্রুতিতে দেখা যাচ্ছে বাংলাদেশ এখন প্রযুক্তি পণ্যের আমদানি নয়, উৎপাদক দেশ হিসেবে পরিচিতি পাচ্ছে।

আজ দুপুরে গাজীপুরে ওয়ালটন কম্পিউটার প্ল্যান্টের উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার আরও বলেন, আগামীতে দেশকে ডিজিটাল সোনার বাংলায় রূপান্তরের যে মিশন নিয়ে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তাতে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে আইসিটি খাতে।আর সরকারের এ ডিজিটালাইজেশনে যে ব্যক্তি বা প্রতিষ্ঠান এগিয়ে আসেব তাদেরও সাধুবাদ জানানো হবে।

তিনি বলেন, ওয়ালটন আমাদের দেশীয় কারখানা।তাই প্রতিষ্ঠানটি আবেদন করলেই আমরা তাদেরকে হাইটেক পার্কের স্বীকৃতি দেবো। এখান থেকে উৎপাদিত পণ্যগুলো (ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন) কর অবকাশ সুবিধা পাবে। রফতানির ক্ষেত্রেও বিশেষ প্রণোদনা পাওয়া যাবে।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, এটা ওয়ালটনের একটি সাহসী উদ্যোগ। এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। সফটওয়্যার খাতের মতো হার্ডওয়্যার খাতে সরকার সহযোগিতা করবে। এখানে উৎপাদিত প্রযুক্তি পণ্যগুলো সরকার কিনে তাদের সহযোগিতা করবে।

অনুষ্ঠানে ওয়ালটন গ্রুপের ভাইস চেয়ারম্যান এসএম নুরুল আলম রেজভী, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এসএম শামসুল আলম, ব্যবস্থাপনা পরিচালক এসএম আশরাফুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

ওয়ালটন কারখানা পরিদর্শন শেষে প্বার্শবর্তী বঙ্গবন্ধু হাইটেক পার্ক পরিদর্শন করেন মোস্তাফা জব্বার। এসময় তিনি সেখানকার জাতীয় ডাটা সেন্টার এবং এনটিটিএন অপারেটর ফাইবার এট হোম এর নির্মাণাধীন সাইট পরিদর্শন করেন।সবশেষে জয়দেবপুরে অবস্থিত বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন পরিদর্শনে যান মন্ত্রী মোস্তাফা জব্বার। পরিদর্শন শেষে প্রকল্পগুলোর সার্বিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন তিনি।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি