ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রশিক্ষণ ছাড়াই রোবট তৈরি করলো বরিশালের তিন শিক্ষার্থী (ভিডিও)

বরিশাল প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৪, ১২ জুন ২০২১ | আপডেট: ১২:৫৫, ১২ জুন ২০২১

কোনো ধরনের প্রশিক্ষণ ছাড়াই রোবট তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে বরিশালের আগৈলঝাড়ার তিন শিক্ষার্থী। সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্র তারা তিনজন। এ ধরনের উদ্ভাবনী কাজে সহযোগিতার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

টেলিভিশনে রোবট সুফিয়াকে দেখে উদ্বুদ্ধ হন উত্তর সিহিপাশা গ্রামের একাদশ শ্রেণির ছাত্র শুভ কর্মকার। ২০২০ সালে রবিন নামে একটি রোবট বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দেন।

ভদ্রপাড়া গ্রামের দশম শ্রেণির ছাত্র শাওন। কোভিড আক্রান্ত রোগীর কাছে ওষুধ ও পথ্য নিয়ে যাওয়ার জন্য মেডিকেল অ্যাসিস্ট্যান্ট নামে একটি রোবট তৈরি করেন। এর কিছুদিন পর একাদশ শ্রেণির আরেক ছাত্র সুজন পাল ৪০ হাজার টাকা খরচ করে বঙ্গ নামে আরও একটি রোবট তৈরি করেন।

শুভ জানান, রোবট সোফিয়াকে দেখে রোবট তৈরির চিন্তা-ভাবনা মাথায় আসে। রোবট রোগীর বেডের কাছে গিয়ে চিকিৎসা-সহায়তা দিতে পারে বলে জানান শাওন। আর সুজন জানান, তার তৈরি রোবট বাংলা-ইংলিশ আঞ্চলিকসহ বিভিন্ন ভাষায় কথা বলতে পারে। 

রোবটেরা বাংলা ও ইংরেজি ভাষায় কথা বলতে পারে এবং আগুন ও গ্যাস লিকেজ হলে সংকেত দিতে পারে। শিক্ষার্থীদের এমন সফলতায় গর্বিত বিদ্যালয়ের শিক্ষক ও তাদের প্রতিবেশীরা।

স্থানীয়রা জানান, শুভ কর্মকার ক্লাস সেভেন থেকেই বিজ্ঞান মনস্ক। একটি ছেলে গ্রামের মধ্যে একটি সুন্দর একটি রোবট তৈরি করেছে। সরকার যদি সহযোগিতা করে তবে এর চেয়েও বড় কিছু হতে পারে। দূর-দূরান্ত থেকে রোবট দেখতে মানুষ আসছে, তা দেখে খুব ভালো লাগছে।

সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জহিরুল হক বলেন, উৎসাহ পেলে এই ক্ষুদে বিজ্ঞানীরা একদিন আরও ভালো কিছু করবে।

মেধাবী এই শিক্ষার্থীদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

বরিশাল জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, মেধাবী তরুণদেরকে আমরা অবশ্যই প্রমোট করবো। জেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে আমরা খোঁজ নিয়েছি।

স্থানীয়রা বলছেন, পৃষ্ঠপোষকতা পেলে নতুন নতুন উদ্ভাবনে অনেক দূর এগিয়ে যাবে এই তরুণরা।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি