ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

ফরহাদ মজহারের জবানবন্দি মেলাচ্ছে পুলিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪২, ১৮ জুলাই ২০১৭ | আপডেট: ২০:১৮, ১৮ জুলাই ২০১৭

নিরুদ্দেশ হওয়ার ঘটনায় কবি, প্রাবন্ধিক ও রাজনৈতিক ভাষ্যকার ফরহাদ মজহারের দেওয়া জবানবন্দির সঙ্গে তদন্তে পাওয়া তথ্যের `গরমিল ও বৈসাদৃশ্য’ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। মঙ্গলবার জবানবন্দি ও তদন্তে পাওয়া তথ্য-উপাত্তের মধ্যে ‘গরমিলের’ বিষয়ে জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ তাকে ছেড়ে দিয়েছে।

পুলিশ বলছে, মিথ্যা তথ্য দিয়ে থাকলে ফরহাদ মজহারের বিরুদ্ধে কীভাবে আইনগত ব্যবস্থা নেওয়া যায়, সেটি ভেবে দেখা হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা কার্যালয়ে আজ মঙ্গলবার সকালে ফরহাদ মজহারকে নেওয়া হয়। সেখানে প্রায় আড়াই ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে সোয়া ১টার দিকে তাকে ছেড়ে দেওয়া হয় বলে ডিএমপির উপকমিশনার (গণমাধ্যম) মাসুদুর রহমান জানান।

ডিবি কার্যালয় থেকে বের হয়ে ফরহাদ মজহারকে একটি প্রাইভেট কারে উঠে চলে যেতে দেখা যায়।

পরে ডিএমপি যুগ্ম কমিশনার (ডিবি) আব্দুল বাতেন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন,“তিনি (ফরহাদ) আদালতে যে জবানবন্দি দিয়েছেন তার সঙ্গে আমাদের তদন্তে প্রাপ্ত তথ্যের মিল না থাকায় তাকে আবার জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি যদি সত্যিকার অর্থে অপহৃত হয়ে থাকেন, তাহলে একমাত্র সাক্ষী তিনি নিজেই এবং যারা অপহরণ করেছে তারা। এই পর্যন্ত তদন্তে আমাদের মনে হয়েছে, তিনি অপহৃত হননি।”

এ অবস্থায় পুলিশের করণীয় প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেন, কেউ মিথ্যা তথ্য দিলে আইনগত প্রক্রিয়ার মাধ্যমে যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

গত ৩ জুলাই সকালে নিখোঁজ হন ফরহাদ মজহার। নিখোঁজের ১৮ ঘণ্টা পর নাটকীয়ভাবে যশোরে বাস থেকে ফরহাদ মজহারকে উদ্ধার করে র‌্যাব-পুলিশ। পরদিন সকালে ডিবি কার্যালয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ঢাকার আদালতে নেওয়া হয়।

সেখানে জবানবন্দিতে তিনি বলেন, তাকে অপহরণ করে খুলনায় নেওয়া হয়েছিল। অপহরণকারীরা তার কাছ থেকে ৩৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করেছিল।

ডিবি কর্মকর্তা আব্দুল বাতেন আরও বলেন, ফরহাদ মজহার আদালতে ও পুলিশের কাছে যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন, তার সঙ্গে পুলিশি তদন্তে পাওয়া তথ্যের যথেষ্ট বৈসাদৃশ্য বা গরমিল রয়েছে। এসব নিয়েই ফরহাদ মজহারকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ফরহাদ মজহারের নিরুদ্দেশ হওয়া এবং এরপর কোথায় ছিলেন তিনি, কীভাবে উদ্ধার হলেন, এ নিয়ে এখন পর্যন্ত ধূম্রজাল চলছে। সর্বশেষ চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে এক নারীকে ঢাকায় এনে জবানবন্দি নেওয়ার ব্যবস্থা করে পুলিশ। জবানবন্দিতে ওই নারী বলেছেন, তার জন্য ‘টাকা সংগ্রহ’ করতে ওই দিন ফরহাদ মজহার বাসা থেকে বেরিয়েছিলেন।

তবে এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ফরহাদ মজহারের স্ত্রী ফরিদা আখতার। তার অভিযোগ, অপহরণের ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার জন্য এটা করা হতে পারে।

ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি