ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

ফিলিস্তিনে দমন-নির্যাতনের বিষয়ে তদন্তের সিদ্ধান্ত জাতিসংঘের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ২৮ মে ২০২১

গাজার চারদিকে আইন বহির্ভূত সর্বশেষ সহিংসতা, ফিলিস্তিন ভূখণ্ড এবং ইসরাইলের অভ্যন্তরে ‘পদ্ধতিগত’ অপব্যবহারের ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত শুরু করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ মানবাধিকার পরিষদ। খবর এএফপি’র।

বৃহস্পতিবার (২৭ মে) জাতিসংঘে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে। পরিষদের ৪৭টি সদস্য দেশের মধ্যে ২৪টি দেশ সমর্থন জানানোয় প্রস্তাবটি পাস হয়।

এ মাসে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে ভয়াবহ সহিংসতা বেড়ে যাওয়াকে কেন্দ্র করে পরিষদের একদিনের বিশেষ অধিবেশন চলাকালে প্রস্তাবটি নিয়ে আলোচনা করা হয়। ইসলামিক সহযোগিতা সংস্থার পক্ষে পাকিস্তান এটি উপস্থাপন করে।

মধ্যপ্রাচ্যে দশকের পর দশক ধরে চলা সংঘাতের ‘মূল কারণ’ উদঘাটনে এবং অপব্যবহারের বিষয়ে সুবিবেচনার ক্ষেত্রে প্রস্তাবটি একটি নজিরবিহীন ও উৎসাহব্যঞ্জক ছিল।

উদ্বোধনী অধিবেশনে জাতিসংঘ মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট গাজায় বিভিন্ন হামলায় বহু সংখ্যক বেসামরিক নাগরিক হতাহতের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এ ভূখণ্ডে ইসরাইলের বিভিন্ন হামলা ‘যুদ্ধাপরাধের সামিল হতে পারে।’

তিনি আরও বলেন, ইসরাইলে হামাসের ‘নির্বিচার’ রকেট হামলা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

এদিকে ফিলিস্তিন ভূখণ্ডে এবং ইসরাইলের অভ্যন্তরে আন্তর্জাতিক আইনের অপব্যবহার তদন্তের ব্যাপারে জাতিসংঘ মানবাধিকার পরিষদের গ্রহণ করা সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ হিসেবে অভিহিত করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

অপরদিকে ফিলিস্তিন এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি