ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফোল্ডিং ডিসপ্লে মুঠোফোন বাজারে আনলো জেটটিই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৯, ২২ অক্টোবর ২০১৭

কখনো ভেবেছেন মোবাইলের ডিসপ্লে ভাঁজ করে রাখতে পারবেন? যদি ভেবে না থাকেন তাহলে আর ভাবারও দরকার নেই। অচিরেই হাতে নিয়ে দেখতে পারবেন এই মুঠোফোন। বিখ্যাত চাইনিজ মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেটটিই বাজারে ছেড়েছে ডিসপ্লে ভাঁজ করা এই নতুন ডিভাইস। মুঠোফোনটির ডিসপ্লে ভাঁজ করে রেখে দেয়া যাবে আবার ভাঁজ খুলেও ব্যবহার করা হবে।

চীনের বার্তা সংস্থা সিনহুয়া জানায়, এই ডিভাইসটির নাম রাখা হয়েছে এক্সন এম।  ৫.২ ইঞ্চি আকারের এই পর্দা ভাজ করে নিলে একটি সাধারণ মুঠোফোনের মতই আকার নেবে।

মুঠোফোনটিতে রয়েছে নতুন ৩টি ফিচার। ডুয়াল মূড চালু থাকলে পর্দা বা ডিসপ্লের ভাঁজ খুলে ব্যবহার করলে প্রতিটি পর্দায় আলাদা আলাদা করে কাজ করা যাবে একই সাথে। একটি পর্দায় একটি এপস চালু করলে অন্য পাশের পর্দায় ব্যবহার করা যাবে অন্য আরেকটি এপস। সম্প্রারিত মুড চালু করে দুই পাশের পর্দা মিলে একটি বড় সাইজের পর্দার আকার ধারণ করবে। অর্থ্যাত দুইটি স্ক্রিন মিলে হয়ে যাবে একটি স্ক্রিন। মুঠোফোনে যারা গেমস খেলেন তাদের জন্য খুবই আকর্ষণীয় হবে এই ফিচারটি। আর একটি মুঠোফোনের ডিসপ্লে অনেকের সাথে ভাগাভাগি করে দেখার জন্য এতে রয়েছে ‘মিরর মুড’। এর ফলে মুঠোফোনের মালিকসহ আরও কয়েকজন বিভিন্ন কোণ থেকে ডিসপ্লে দেখার সুযোগ পাবেন। যেমন অনেক লোক একসাথে একটি সিনেমা দেখতে চাইলে এই মিরর মুড চালু করলেই হবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা লিক্সিন চেং গণমাধ্যমকে বলেন, “মুঠোফোনের ভাঁজ করা পর্দার প্রযুক্তিতে সবথেকে ভিন্ন এবং সফল এক্সন মডেলের এই ডিভাসটি। এই ডিভাইসটি অন্য প্রতিষ্ঠানের জন্য পথ নির্দেশক হিসেবে কাজ করবে”। চেং এর বরাত দিয়ে বার্তা সংস্থাগুলো জানায়, বর্তমানে মুঠোফোনটি শুধুমাত্র যুক্তরাষ্ট্রের বাজারে উন্মুক্ত করা হয়েছে। পরবর্তীতে চায়না, জাপান এবং ইউরোপের বাজারেও বাজারজাত করা হবে ডিভাইসটি। আগামী নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি নেটওয়ার্ক ব্যবহারীরা ২৪.১৭ ডলার দিয়ে কিনতে পারবে এই মুঠোফোনটি।

সূত্রঃ জি নিউজ

//এস এইচ// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি