ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বইমেলার পর্দা উঠছে বৃহস্পতিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৫০, ৩০ জানুয়ারি ২০১৮

প্রাণের অমর একুশে গ্রন্থমেলার পর্দা উঠছে আগামী ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত বইমেলার উদ্বোধন করবেন। একই সঙ্গে ‘সম্প্রীতির জন্য সাহিত্য’ শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন করবেন।

মঙ্গলবার বাংলা একাডেমির গ্রন্থামেলার সার্বিক বিষয় নিয়ে এক সংবাদ সস্মেলনে বাংলা একাডেমির সদস্য সচিব জালাল আহমেদ
মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সংবাদ সস্মেলনে তিনি বলেন, লেখক-পাঠক-প্রকাশকদের পদচারণায় মাসব্যাপী মেলা প্রাঙ্গণ মুখর থাকবে। নতুন গ্রন্থ আর গ্রন্থপ্রেমীদের মুখর রাখতে ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করে আনা হয়েছে। সংবাদ সস্মলনে স্বাগত ভাষণ দেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

গ্রন্থমেলার উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ প্রদান করা হবে। প্রতিদিন মেলা শুরু হবে বিকেল ৩টায়। চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার মেলা বেলা ১১টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে। শুক্র ও শনিবার ‘শিশুপ্রহর’ ঘোষণা দেওয়া হয়েছে। শিশুপ্রহর বেলা ১১টা থেকে একটা পর্যন্ত।

গ্রন্থমেলা বসবে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং একাডেমির সম্মুখস্থ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের পাঁচ লাখ বর্গফুট জায়গায়। অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশকে ১২টি চত্বরে সজ্জিত করা হয়েছে। একাডেমি প্রাঙ্গণে ৮০টি প্রতিষ্ঠানকে ১১৪টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩২৯টি প্রতিষ্ঠানকে ৫৪৯টি ইউনিট; মোট ৪০৯টি প্রতিষ্ঠানকে ৭১৯টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে মোট ছয় হাজার বর্গফুট আয়তনের ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে।

টিআর/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি