ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ইতিহাসের দ্বার উন্মুক্ত করে দিয়েছেন’

ববি সংবাদদাতা

প্রকাশিত : ২২:০৫, ১৬ জুলাই ২০২১

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ইতিহাসের দ্বার উন্মুক্ত করে দিয়েছেন। আজকের প্রজন্মের কাছে উন্মুক্ত করে দিয়েছেন কোনটি সঠিক এবং কোনটি বেঠিক ইতিহাস। এমনটাই বলেছেন বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য সুভাষ সিংহ রায়।

শুক্রবার (১৬ জুলাই) সকাল ১০ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের আয়োজনে শিক্ষার্থীদের অংশগ্রহণে কারাগারে রোজনামচা ও অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ বিষয়ক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন ।

সুভাষ সিংহ রায় বলেন, অসমাপ্ত আত্মজীবনী, কারাগারে রোজনামচা এবং সিক্রেট ডক্যুমেন্টস যার ইতোমধ্যে সাতটি পর্ব প্রকাশিত হয়েছে তা বিশ্লেষণ করলে দেখা যায় প্রতিটি ঘটনার সিকুয়েন্স এ হুবুহু মিল রয়েছে। বাংলাদেশের ইতিহাস জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে বলেও উল্লেখ করেন তিনি। এসময় তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও জীবনদর্শন নিয়ে গবেষণার প্রয়োজনীয়তা,আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার নেতৃত্ব এবং তরুণ প্রজন্মের বঙ্গবন্ধু সম্পর্কে জানতে করনীয় সম্পর্কে আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.মো. ছাদেকুল আরেফিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের মধ্যে সীমাবদ্ধ নেই তিনি এখন আন্তর্জাতিক অঙ্গনেও বাঙ্গালী জাতির জন্য গর্বের। আর বর্তমান সময়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আন্তর্জাতিকভাবে উন্নয়ন ও নেতৃত্বের রোল মডেল হিসেবে পরিচিত  যা আমাদের জন্য গর্বের। উপাচার্য বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে সচেতন করে তুলতে 'বাংলাদেশের অভূদ্যয় ও ইতিহাস ' নামে একটি কোর্স প্রতিটি বিভাগে চালু করার জন্য কাজ চলছে।

ভার্চুয়াল এই সভায় স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক কমিটি আহ্বায়ক সুপ্রভাত হালদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টিএসসির পরিচালক ড.খোরশেদ আলম।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি