ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রে পরিচালক শ্যাম বেনেগাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৪, ২৭ আগস্ট ২০১৮

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্র নির্মিত হতে যাচ্ছে। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হবে এটি। এরই মধ্যে চলচ্চিত্রটির ভারতীয় পরিচালকের নাম চূড়ান্ত করেছে বাংলাদেশ সরকার।
চলচ্চিত্রটির পরিচালক হিসেবে থাকছেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছিল দু’বছর আগে। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা ছিল।
চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। ভারত তিন জন পরিচালকের নাম প্রস্তাব করেছিল। এরা হলেন, শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাংগলী।
বাংলাদেশ সরকার শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করেছে, নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন বেনেগাল।
ভারতীয় পরিচালক হিসেবে শ্যাম বেনেগালের নাম বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।
আর বাংলাদেশের পক্ষ থেকে একজন চলচ্চিত্রকরের নাম চূড়ান্ত করা হবে। একজন রাজনীতিবিদ, ব্যক্তি হিসেবে যিনি বঙ্গবন্ধুকে চিনেন, পরিচালক এবং চলচ্চিত্রকার হিসেবে গুণ থাকবে যার।
এ বিষয়ে তারানা হালিম বলেন, এখন স্ক্রিপ্ট হবে, গবেষণা হবে। চলচ্চিত্রের নাম, চিত্রনাট্য অবশ্যই বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা দেখবেন। তার আগে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনুমতি নিতে হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে অনেক আগে চলচ্চিত্র তৈরি হওয়া উচিত ছিল। আমরা চাই একটি আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণ হোক। আজ থেকে দুইশ বা তিনশ বছর পরও যেন সেই চলচ্চিত্রের মাধ্যমে প্রজন্মগুলো বঙ্গবন্ধুকে জানতে পারে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি