ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ৯ আগস্ট ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার বিভিন্ন স্থানে কেককাটা, আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শনসহ নানা কর্মসূচি পালন করা হয়। 

এদিন সকালে রাজধানীর বনানী কবরস্থানে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ নেতারা। পরে বঙ্গমাতার আত্মার শান্তি এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনকালে কেন্দ্রীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন মতিয়া চৌধুরী, মাহবুবউল আলম হানিফ, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, ড. হাছান মাহমুদ, সুজিত রায় নন্দী, ড. আবদুস সোবহান গোলাপ, মারুফা আক্তার পপি প্রমুখ। 

শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বাংলাদেশের ইতিহাসের অসীম সাহসী এক নারী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের আজ জন্মদিন। আগস্টে তার জন্ম, আগস্টেই তার রক্তাক্ত বিদায়। আনন্দ-বেদনা ও হাসি-কান্নার মিশেলে আজ আমরা বাংলার ইতিহাসের বীর এক নারীর প্রতি শ্রদ্ধা জানাতে এসেছি। তিনি কেবল বঙ্গবন্ধুর সহধর্মিণী নন; ছিলেন সহকর্মী। বঙ্গবন্ধুর দীর্ঘ এক যুগের জেলজীবনে বঙ্গমাতা একদিকে যেমন পরিবার সামলেছেন, আরেক দিকে দলকে সামলানোর দায়িত্বও ছিল তার কাঁধে। 

পরে একে একে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকে ফজিলাতুন্নেছা মুজিবের কবরে শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক  জোট, বঙ্গমাতা সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু গবেষণা পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতারাও সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন। 

দেশের বিভিন্ন স্থানে আরও আয়োজন

ভোলা : ভোলায় সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মোৎসব পালিত হয়েছে। এ সময় জেলা পরিষদের প্রকাশনায় বঙ্গমাতা নামে প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করেন জেলা পরিষদ চেয়ারম্যান অনুষ্ঠানের প্রধান অতিথি আবদুল মমিন টুলু। পরে ওই কলেজের ৫শ’ শিক্ষার্থী ও বাংলাবাজার ফাতেমা খানম কলেজের শিক্ষার্থীদের মধ্যে বইটি বিতরণ করা হয়। বঙ্গবন্ধুর কিশোর থেকে মৃত্যুর আগপর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধু হয়ে ওঠার পেছনে বঙ্গমাতার অবদানের তথ্যবহুল বইটি শিক্ষার্থীদের জন্য অনুকরণীয় হবে বলে জানান জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু। 

বইটির প্রবন্ধ রচনায় ছিলেন সরকারি ফজিলাতুন্নেছা মহিলা কলেজের ইতিহাস বিভাগের সাবেক শিক্ষক প্রভাষক মো. শাহাব উদ্দিন। সম্পাদনায় ছিলেন ওই কলেজের শিক্ষক মো. রোকুজ্জামান, প্রভাষক তামান্না ও বাংলাবাজার ফাতেমা খানম কলেজের শিক্ষক অমিতাভ রায় অপু। 

কলেজ অধ্যক্ষ প্রফেসর ইসরাফ্রিলের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান জেলা আওয়ামী লীগ সম্পাদক আবদুল মমিন টুলু, সাবেক অধ্যক্ষ প্রফেসর দুলাল চন্দ্র ঘোষ, কলেজ উপাধ্যক্ষ প্রফেসর হেমায়েত উদ্দিন, সহযোগী অধ্যাপক মো. এনায়েত উল্লাহ, প্রেস ক্লাব সম্পাদক অমিতাভ অপু, সহকারী অধ্যাপক ও শিক্ষক পরিষদ সম্পাদক হুমায়ুন কবির, প্রভাষক ইকবাল হোসেন, অনুষ্ঠানের আহ্বায়ক আবদুল আাওয়াল মো. হারুন অর রশিদ, শিক্ষার্থীদের মধ্যে ফারিয়া তাবাসুম ও কনিকা রানী দাস। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন সহকারী অধ্যাপক ইব্রাহিম শামীম।

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : কোম্পানীগঞ্জের সিরাজপুর ইউনিয়নের বিরাহিমপুর গ্রামে হানিফ মেম্বার বাড়িতে উঠান বৈঠক ও আলোচনা অনুষ্ঠিত হয়। মহিলা ও শিশু মন্ত্রণালয়ের অধীন জাতীয় মহিলা সংস্থার আয়োজনে এবং তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) বাস্তবায়নে এ আলোচনা সভা ও উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আরজুমান পারভীন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজমা আক্তার শিপা, মহিলা মেম্বার জহুরা হাছনিন আশা, মেম্বার মো. হানিফ, তথ্য আপা প্রকল্পের তথ্য সেবা কর্মকর্তা ফারহানা আক্তার রুনা। এ সময় তথ্য সেবা সহকারীরা ও যৌগদিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন। 

আলোচনা সভার শুরুতে ও কর্মজীবনী সম্পর্কে ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। পরে তার জীবনী মহিলাদের জীবনে কেমন অনুপ্রেরণা হতে পারে তা নিয়ে আলোচনা হয়। এছাড়া উপস্থিত সবাইকে তথ্য আপা প্রকল্পের কার্যক্রম সম্পর্কিত ও তথ্য কেন্দ্র সম্পর্কিত ডকুমেন্টারি দেখা হয়।

কাউনিয়া (রংপুর) : কাউনিয়ায় তথ্য আপা প্রকল্প ২য় পর্যায়ের আয়োজনে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। ইউএনও উলফৎ আরা বেগমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) জেসমিন নাহার, মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাকির হোসেন, সাংবাদিক সারওয়ার আলম মুকুল, তথ্য সেবা কর্মকর্তা আকতার জাহান প্রমুখ।

আখাউড়া : আখাউড়ায় তথ্য আপার উদ্যোগে আয়োজিত কেককাটা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তাহমিনা আক্তার রেইনা। এ সময় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন শফিক, আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক সেলিম ভূঁইয়া, মহিলা বিষয়ক কর্মকর্তা রওনক আরা, সমাজসেবা কর্মকর্তা আফসানা পারভীন, তথ্যসেবা কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস, তথ্যসেবা সহকারী তানিয়া আক্তার, নিগার সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠকে বঙ্গমাতার সংগ্রামী জীবন সম্পর্কে আলোচনা করার পাশাপাশি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কর্মময় জীবনের ওপর নির্মিত ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি