ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

বশেমুরবিপ্রবিতে এক্সেসিবল স্মার্টফোন প্রদর্শনী বিষয়ক সেমিনার

প্রকাশিত : ২২:০২, ১১ মার্চ ২০১৯

পাঁচদিনের শিক্ষা সফরের অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী ছাত্র সমাজ (ডিসকু) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভ্রমণ করেছে।

শিক্ষা সফরের অংশ হিসেবে তারা এক্সেসিবল স্মার্টফোন প্রদর্শনী বিষয়ক সেমিনার আয়োজন করে। ডিসকু’র সভাপতি মোহাম্মদ বলহাজ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

এছাড়াও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. শোয়েব উদ্দিন হায়দার এবং বশেমুরবিপ্রবির ইটিই বিভাগের সহকারী অধ্যাপক ফাতেমা খাতুনসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

সেমিনারে কীভাবে একজন দৃষ্টিপ্রতিবন্ধী বিভিন্ন অ্যাপসের সাহায্যে স্মার্টফোন ব্যবহার করে সংবাদপত্র পড়া, সামাজিক যোগাযোগ মাধ্যাম ব্যবহারসহ ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করছে তা তুলে ধরা হয়।

এ সময় ডিসকু’র সভাপতি আলহাজ উদ্দিন বলেন,‘আপনারা আমাদের সম্পর্কে জানুন, আমাদেরকেও বিশ্ব সম্পর্কে জানতে দিন। কোনো ওয়েবসাইট বা অ্যাপস তৈরির পূর্বে আমাদের বিষয়টি বিবেচনা করুন এমনভাবে ওয়েবসাইট এবং এপস তৈরি করুন যাতে আমরাও সেগুলো ব্যবহার করতে পারি। বর্তমান সরকার আমাদের প্রতি অত্যন্ত সহযোগিতা পরায়ন কিন্তু আমরা চাই শুধুমাত্র সরকার নয় সকল প্রতিষ্ঠান,সকল ব্যক্তিই যেনো আমাদের প্রতি সহায়তা পরায়ণ হয়। চাকরির ক্ষেত্রে প্রতিবন্ধী হওয়ায় যেনো আমাদের অবহেলা না করা হয়। সকল সুবিধা পেলে আমরাও সমাজে একজন স্বাভাবিক মানুষের মতোই অবদান রাখতে পারবো।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ করার উদ্দেশ্যে ২০০৭ সালে যাত্রা শুরু করে সংগঠনটি। বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সচেতন করতে প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ ধরণের শিক্ষা সফর ও সেমিনারের আয়োজন করে থাকে সংগঠনটি।

কেআই/

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি