ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ৪ জন

প্রকাশিত : ১৩:১০, ২৯ জানুয়ারি ২০১৯

২০১৮ সালে বাংলা সাহিত্যে অনন্য অবদান রাখায় ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন চারজন। এ বছর ১০টি শাখার মধ্যে ৪টি শাখায় এ পুরস্কার ঘোষণা করা হয়েছে। তারা হলেন কবিতায় কবি কাজী রোজী, কথাসাহিত্যে মোহিত কামাল, প্রবন্ধ ও গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আফসান চৌধুরী।

গতকাল বিকালে বাংলা একাডেমির মুনীর চৌধুরী সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে পুরস্কারের জন্য নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।
আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কারপ্রাপ্ত কবি ও লেখকদের হাতে দুই লাখ টাকা, সনদপত্র ও স্মারক তুলে দেওয়া হবে।

১০টি বিভাগের মধ্যে এ বছর ৪টি বিভাগ, অর্থাৎ কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ ও গবেষণা এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য শাখায় পুরস্কার দেওয়া হচ্ছে। তবে অনুবাদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ, নাটক এবং শিশুসাহিত্যে কাউকে এ পুরস্কারের জন্য বিবেচনা করা হয়নি এবার। বাকি শাখায় কেন পুরস্কার দেওয়া হল না, সে বিষয়ে সংবাদ সম্মেলনেও কোনো ব্যাখ্যা দেননি বাংলা একাডেমির মহাপরিচালক।

২০১৭ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছিল ১০ বিভাগে ১২ জন বিশিষ্ট কবি, লেখক ও গবেষককে। ২০১৭ সালের পুরস্কারপ্রাপ্তরা হলেন কবিতায় মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম, কথাসাহিত্যে মামুন হোসাইন, প্রবন্ধে অধ্যাপক মাহবুবুল হক, গবেষণায় রফিকুল্লাহ খান, অনুবাদ সাহিত্যে আমিনুল ইসলাম ভূঁঁইয়া, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে কামরুল ইসলাম ভূঁইয়া ও সুরমা জাহিদ, ভ্রমণ কাহিনিতে শাকুর মজিদ, বৈজ্ঞানিক কল্পকাহিনিতে মোশতাক আহমেদ, নাটকে মলয় ভৌমিক এবং শিশুসাহিত্যে ঝর্ণাদাশ পুরকায়স্থ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি