ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশের তরুণদের মেধাকে কেউ চ্যালেঞ্জ করতে পারবে না: জব্বার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১০, ৩১ জুলাই ২০১৮ | আপডেট: ১২:৪৮, ৩১ জুলাই ২০১৮

মাত্র কয়েক মাসের ব্যবধানে গাজীপুরের ভূ-উপগ্রহ কেন্দ্রে প্রশিক্ষণরত শিক্ষার্থীরা এখনই স্যাটেলাইট চালানোর দক্ষতা অর্জন করে ফেলেছে। যা সত্যিই বিস্ময়কর বলে মনে করছেন ফরাসি তিন প্রশিক্ষক। বাংলাদেশের শিক্ষার্থীরা যে এত সহজে কঠিন বিষয়গুলো আয়ত্ত করতে পেরেছেন তারই প্রশংসা করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের অনন্য ও অপ্রতিরোধ্য মেধাকে বিশ্বের কেউ চ্যালেঞ্জ করতে পারবে না। 

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডাক ও টেলিযোগ এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এ সব কথা বলেন।

আইসিটি মন্ত্রী বলেন, জাতির জনকের বাংলাদেশকে দাবিয়ে রাখা যাবে না। বাংলাদেশের শিক্ষার্থীরা কেবল দেশেই নয়, বহির্বিশ্বেও অসাধারণ কৃতিত্ব দেখাচ্ছে। যারা বাংলাদেশকে একসময় তলাবিহীন ঝুড়ি বলেছেন, তারাই আজ বাংলাদেশ থেকে শিক্ষা লাভের জন্য বিশ্বকে আহ্বান জানাচ্ছেন।

তিনি আরও বলেন, ‘১৯৭৩ সালে ধ্বংসস্তূপের মধ্য দিয়ে যে দেশটি দাঁড়িয়েছিল, সে দেশটিতে ভূ উপগ্রহ কেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে আমাদের যাত্রা শুরু হয়। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয় বাংলাদেশ। আর আজ প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়ের হাত ধরে আমরা মহাকাশে স্যাটেলাইট স্থাপন করেছি। তাই এই বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারবে না।

উদারহরণ দিয়ে তিনি বলেন, গাজীপুরে সজীব ওয়াজেদ জয় ভূ-উপগ্রহ কেন্দ্রে প্রশিক্ষণরত শিক্ষার্থীদের ফরাসি প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন। আমি তাদের অগ্রগতি সম্পর্কে প্রশিক্ষকদের কাছে জানতে চাই। প্রশিক্ষকরা বলেন, কিছুদিন পর আর আমাদের লাগবে না। প্রশিক্ষনার্থীরাই ভূ-উপগ্রহ কেন্দ্র পরিচালনা করতে পারবে। শেখাতে পারবে।

 

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি