ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশের নারী উন্নয়নে ২৬৪ কোটি টাকা অনুদান দেবে ইউএনডিপি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ২৭ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৫:৩০, ২৭ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশের নারী ও কিশোরীদের উন্নয়নে ৩ কোটি ৩০ লাখ ডলার বা স্থানীয় মুদ্রায় প্রায় ২৬৪ কোটি টাকা অনুদান দিচ্ছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। এই অর্থায়নে ‘ইনহ্যানসিং এডাপটিভ ক্যাপাসিটিজ অব কোস্টাল কমিউনিটিজ, স্পেশালি ওমেন, টু কোপ উইথ ক্লাইমেট চেঞ্জ ইনডাকটেড স্যালাইনিটি’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি চুক্তি সই হয়। এ সময় উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং ইউএনডিপির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

মনোয়ার আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পুরো দেশই ঝুঁকির মধ্যে রয়েছে। কিন্তু তারপরও উপকূলীয় এলাকা বেশি ঝুঁকিতে রয়েছে। উপকূলীয় এলাকায় লবণাক্ততা বৃদ্ধি পেতে শুরু করেছে। সেইসঙ্গে বিশুদ্ধ পানির সংকটও তৈরি হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে উপকূলীয় অঞ্চলের নারীদের সক্ষমতা বৃদ্ধি করা হবে। তাই এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।

সুদীপ্ত মুখার্জি বলেন, টেকসই উন্নয়নের জন্য প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে। গ্রিন ক্লাইমেট ফান্ড বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। কেননা জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির মুখে রয়েছে দেশটি।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমিন বলেন, দীর্ঘ তিন বছর ধরে ইউনএনডিপির সঙ্গে কাজ করে প্রকল্পটি তৈরি হয়েছে। গ্রিন ক্লাইন্ট ফান্ড থেকে অর্থ নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। জলবায়ু পরিবর্তনে সবাই ক্ষতিগ্রস্ত হলেও মহিলারা বেশি ক্ষতি গ্রস্ত হয়। তাই মহিলাদের সক্ষমতা বাড়াতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি সাতক্ষীরা ও খুলনার উপকূলীয় অঞ্চলে ৭০ হাজার পরিবার জলবায়ু সহিষ্ণু জীবিকা গ্রহণে সক্ষমতা বাড়াতে সহায়তা দেবে। এছাড়া এ প্রকল্পটির মাধ্যমে কমিউনিটি পরিচালিত বৃষ্টির পানি সংরক্ষণ পদক্ষেপের মাধ্যমে নির্ভরযোগ্য, নিরাপদ পানীয় জলের সরবরাহ নিশ্চিত করা যাবে। পরিবর্তনশীল জলবায়ুর সাথে জীবনযাত্রা ও জীবিকার পরিবর্তিত ঝুঁকিগুলো চিহ্নিত করে এবং জলবায়ুর পূর্ব সতর্কতা প্রচার কার্যক্রমে নারীর সহায়তা ও তার পর্যবেক্ষণে প্রকল্পটি বিশেষ সহায়তা করবে। প্রকল্পটির মাধ্যমে নারীর বাজারমুখী কর্মকাণ্ড ও অর্থায়ন ইস্যুটি বেগ পাবে। সবুজ জলবায়ু তহবিল হতে প্রাপ্ত অনুদান সহায়তা এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৮ মিলিয়ন ডলার সহ-অর্থায়নে সর্বমোট প্রায় ৩৩ মিলিয়ন ইউএস ডলারের প্রস্তাবিত এ জাতীয় প্রথম ও ব্যতিক্রমধর্মী প্রকল্পটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের বিশেষত নারী ও কিশোরীদের জলবায়ু অভিযোজন ও সহিষ্ণু পথ পরিক্রমায় পরিবর্তনের দূত হিসাবে কাজ করার সক্ষমতা বিনির্মাণে ভূমিকা রাখবে। প্রকল্পটি ৬ বছর মেয়াদে ২০১৯ সালের জানুয়ারি হতে ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি