ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশের বাজারে মিৎসুবিশির নতুন চিলার ও কুলিং সিস্টেম

প্রকাশিত : ২৩:০৬, ১৯ মার্চ ২০১৯ | আপডেট: ১৬:০১, ২০ মার্চ ২০১৯

বাংলাদেশের বাজারে নতুন প্রযুক্তির চিলার এবং কুলিং সিস্টেম বা শীতলীকরণ ব্যবস্থা নিয়ে এসেছে মিৎসুবিশি। বিভিন্ন ধরনের অবকাঠামোর পাশাপাশি তথ্য প্রযুক্তি (আইটি) খাতের অবকাঠামোর কথা বিবেচনায় নিয়ে ডিজাইন করা হয়েছে এসব চিলার এবং কুলিং সিস্টেম।

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর একটি হোটেলে এক সেমিনারের মাধ্যমে দেশিয় বাজারের স্টেক হোল্ডারদের এসব পণ্য ও প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। এগুলো হলো মিৎসুবিশির সহযোগী প্রতিষ্ঠান ক্লিমাভেনেটার `আইএফএক্স- জি০১` মডেলের চিলার এবং ভিআরএফ- এইচভিএসি প্রযুক্তির কুলিং সিস্টেম। বাংলাদেশ ভিত্তিক প্রতিষ্ঠান গ্রীন টেক প্রতিষ্ঠানের মাধ্যমে দেশীয় বাজারে এসব পণ্য বাজারজাত করছে মিতসুবিশি।

সেমিনারে এইচভিএসি, ইলেকট্রো মেকানিক্যাল খাতের কনসালট্যান্ট, ব্যবসায়ী প্রতিনিধি, স্থপতি এবং সাংবাদিকেরা উপস্থিত ছিলেন। চিলার এবং ভিআরএফ- এইচভিএসি প্রযুক্তির কুলিং সিস্টেম সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন মিৎসুবিশির সেলস ইঞ্জিনিয়ার চিয়ারা তেমোপরিন, কমফোর্ট এন্ড প্রসেস এরিয়া ম্যানেজার মসিমো ডোনাজান, এসিস্ট্যান্ট টেকনিক্যাল মার্কেটিং ম্যানেজার এডিল।

এ সময় জানানো হয় আইএফএক্স-জি০১ চিলার বিভিন্ন ধরনের বাসাবাড়ি, রেস্টুরেন্ট, ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং হাসপাতালের মতো স্থাপনার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে তৈরি করা হয়েছে। এছাড়াও বাংলাদেশে উদীয়মান আইটি স্থাপনাগুলোর জন্য যেমন ডাটা সেন্টারের মতো ভারী অবকাঠামোর শীতলীকরণ এ কার্যকরভাবে কাজ করবে এসব চিলার। ইউরোপিয়ান টেস্টিং ফ্যাসিলিটি কর্তৃক অনুমোদন এবং ছাড়পত্র পাওয়া এসব চিলার ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ও স্থাপনাকে ঠান্ডা রাখতে পারবে বলে দাবি করেন মিৎসুবিশির প্রতিনিধিরা।আর দেশীয় বাজারে যারা শীততাপ নিয়ন্ত্রক যন্ত্র তৈরি করছেন তাদের জন্য ভিআরএফ-এইচভিএসি প্রযুক্তি ব্যবসাবান্ধব এক সল্যুশন হবে বলে আশা জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠানটির।

সেমিনার শেষে গ্রীন টেক সার্ভিসেস এর স্বত্বাধিকারী মোহাম্মদ আতিকুর রহমান বলেন, জাপানি প্রতিষ্ঠান মিতসুবিশির খ্যাতি বিশ্বজুড়ে। প্রযুক্তি ও প্রযুক্তি পণ্যে মিতসুবিশি বিশ্বে অন্যতম শীর্ষ নাম। তাদের পণ্য ও প্রযুক্তি বাংলাদেশের বাজারেও বহুল ব্যবহৃত হবে আমাদের প্রত্যাশা এমনই। আমরা গ্রাহকদের আশা পূরণ করতে পারব বলে বিশ্বাস রাখি।

কেআই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি