ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাইডেনকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫০, ১০ নভেম্বর ২০২০

মার্কিন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সোমবার (৯ নভেম্বর) জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক বিষয়টি জানিয়েছেন।

অভিনন্দন বার্তায় মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস যুক্তরাষ্ট্রকে বৈশ্বিক সহযোগিতার ক্ষেত্রে জাতিসংঘের অপরিহার্য স্তম্ভ বলে উল্লেখ করেন।

দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্পের স্থলাভিষিক্ত হবেন জো বাইডেন।

প্রসঙ্গত, জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের মধ্যে একমাত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছিলেন জাতিসংঘের সমালোচক ও জটিল প্রকৃতির। ট্রাম্প জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। জাতিসংঘের বিশেষায়িত বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (হু) অনুদান বন্ধ করে দেন।

এছাড়া ফিলিস্তিনের উদ্বাস্তুদের তহবিলেও অর্থ প্রদান বন্ধ করে দেন। বন্ধ করে দেন জাতিসংঘের জনসংখ্যা তহবিলের অনুদানও। এমন কি ইউনেস্কো ও জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণের বিরুদ্ধে অবস্থান নেন ট্রাম্প।

তবে বাইডেন নির্বাচিত হওয়ার পর তার কর্ম পরিকল্পনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে অনুদান প্রদানের বিষয়টি পুনরায় চালু করার আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি প্যারিস জলবায়ু সম্মেলনেও যোগ দিবেন বলে মত দিয়েছেন।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি