ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাগেরহাটে প্রভাবশালীদের বাধায় ৮৩ নদী খাল খনন ব্যাহত

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৪:১৩, ১২ ফেব্রুয়ারি ২০২০

বাগেরহাটের রামপালে  চিংড়ি চাষী ও প্রভাবশালীদের বাধায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ৮৩ নদী খাল খনন ব্যাহত হচ্ছে। নানা প্রতিবন্ধকতায় এর মধ্যে অনেক খাল খনন সম্পূর্ণ বন্ধ রয়েছে। খাল খনন কাজ বন্ধ থাকায় উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয়রা। সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে দ্রুত খাল খননের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

সম্প্রতি রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়নের ইয়াছিন নামের একটি খাল খনন করতে গিয়ে মারধরের শিকার হয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনুস অ্যান্ড ব্রাদার্সের কর্মকর্তা মহিদুল শেখ। বর্তমানে খালটির খনন কাজ বন্ধ রয়েছে। উপজেলা প্রশাসন বলছে দ্রুত সমস্যার সমাধান করে খাল খনন কাজ অব্যাহত রাখা হবে।

পানি উন্নয়ন বোর্ড ইয়াছিন খালের প্রায় ২ কিলোমিটার খনন কাজের জন্য দরপত্র আহ্বান করে। মাত্র দুই কিলোমিটার খালের উপর ২০টির উপরে অবৈধ বাঁধ দিয়ে মাছ চাষ করছে প্রভাবশালীরা। অনেক জায়গায় খালের চিহ্ন পর্যন্ত নেই। 

মহিদুল শেখ বলেন, পানি উন্নয়ন বোর্ড রেকর্ড অনুযায়ী লাল পতাকা টানিয়ে খালের সীমানা নির্ধারণ করে দেয়। আমরা সে অনুযায়ী কাজ শুরু করি। পরে স্থানীয় কিছু প্রভাবশালী লোকজন আমাদের কাজ বন্ধ করে দেয়। আমাকে মারধর করে।

স্থানীয় আব্দুল ওহাব হাওলাদারসহ কয়েকজন বলেন, স্থানীয় কিছু লোক দীর্ঘদিন ধরে ভরাট হওয়া ইয়াছিন খালের জমি দখল করে মাছ চাষসহ বিভিন্ন কাজ করে আসছেন। যার ফলে এলাকায় জলাবদ্ধতাসহ বিভিন্ন সমস্যা ভুক্ত এলাকাবাসী। সরকার যে খাল খননের উদ্যোগ নিয়েছে আমরা সেটাকে সাধুবাদ জানাই। খাল খনন হলে আমাদের এলাকার পানি নিস্কাশনসহ জমিতে কৃষি ও মাছ চাষাবাধ ভাল হবে। বর্তমানে যে সমস্যার সৃষ্টি হয়েছে এ সমস্যার সমাধান করে দ্রুত খাল খননের দাবি জানান তারা।

স্থানীয় ইউপি সদস্য আনিস মাঝি বলেন, খাল খনন হলে আমার এলাকার মানুষের অনেক উপকার হবে। যারা বাধা দিয়েছে, তাদেরও উচিত খাল খননে সহযোগিতা করা। আমরা চাই সরকারের এই প্রকল্প বাস্তবায়ন হোক।

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল বলেন, খাল খননে বাধা দেওয়ার বিষয়ে আমরা একটি অভিযোগ পেয়েছি। দু-পক্ষের সাথে আমরা কথা বলেছি। দ্রুত সমস্যার সমাধান করে খাল খনন কাজ অব্যাহত রাখার ব্যবস্থা করা হবে। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ৮৩ নদী খাল খননেনর বিষয়ে আমরা জিরো টলারেন্স। কোন প্রকার বাধা খাল খনন বন্ধ করতে পারবে না।

পানি উন্নয়ন বোর্ড বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী নাহিদুজ্জামান খান বলেন, আমরা বিভিন্ন সময়ে খাল খনন করতে গিয়ে বাধার সম্মুখিন হচ্ছি। যার ফলে খাল খননে বেগ পেতে হচ্ছে। আমরা চাই সকলের সহযোগিতায় খনন কাজ দ্রুত সম্পূর্ণ করতে। ইয়াছিন খাল খনন নিয়ে যে সমস্যার সৃষ্টি হয়েছে তা খুবই দুঃখজনক। স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে আমরা বিষয়টির সমাধান করার চেষ্টা করছি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি