ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাজেটে সব শ্রেণির মানুষই উপকৃত হবে: অর্থমন্ত্রী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৯, ১০ জুন ২০২২ | আপডেট: ২১:৫৬, ১০ জুন ২০২২

প্রত্যেকটি গরিব মানুষকে সামনে রেখে এই বাজেট দেয়া হয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সব শ্রেণির মানুষই উপকৃত হবেন। গরিব হওয়া কত কষ্টের আমি হাড়ে হাড়ে বুঝি। তাই প্রত্যেকটি গরিব মানুষকে সামনে রেখে আমরা এই বাজেট দিয়েছি।

শুক্রবার (১০ জুন) রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি এদিন ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পেশ করেন।

মুস্তফা কামাল বলেন, আমি গত তিন বছরে তিনটা বাজেট দিয়েছি। কোনও বাজেটই গরিব মারার ছিল না। আমরা সবসময় বাজেট দেই দেশের জনগণের কথা চিন্তা করে।

বিদেশে পাচার হওয়া অর্থ কর দিয়ে বৈধ করার সুযোগের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, যারা বিদেশে টাকা নিয়ে গেছেন বুঝতেই পারেননি, না বুঝেই নিয়ে গেছেন। সেজন্য তো হোয়াইট করার জন্য… সেগুলোকে আমাদের অর্থনীতির মূলধারায় নিয়ে আনার জন্যে এ কাজটি করা হবে।

তার ভাষায়, বিদেশে পাচার হওয়া টাকা দেশের ‘মানুষের হক’, আর এই ‘হক’ তিনি ফিরিয়ে আনতে চান। যারা দেশ থেকে টাকা বিদেশে নিয়ে সম্পদ গড়েছেন, তারা বাজেটে প্রস্তাবিত সুযোগ নিয়ে সেই টাকা ফিরিয়ে আনবেন বলেই তার বিশ্বাস।

তিনি বলেন, টাকার একটা ধর্ম আছে বা বৈশিষ্ট্য আছে। যেখানে রিটার্ন বেশি সেখানে চলে যায়। টাকা যারা পাচার করে সুটকেসে করে পাচার করে না। এখন ডিজিটাল যুগ। বিভিন্ন ভাবে পাচার করে। কখনো কখনো বিভিন্ন কারণে টাকা চলে যায়। আমি টাকা পাচার হয় না কখনও বলি না। প্রমাণ ছাড়া বললে মামলায় আসে না। এই মুহূর্তে দেশের ভিতর যারা এসব কাজ করে, তাদের বিরুদ্ধে বিভিন্ন কোর্টে মামলা আছে। 

নরওয়ে, যুক্তরাষ্ট্র, জার্মানিসহ উন্নত দেশও এ ধরনের সুযোগ দেয় বলে জানান আ হ ম মুস্তফা কামাল। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি