ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ-ভুটান দ্বিপাক্ষিক বৈঠক ১২ এপ্রিল

প্রকাশিত : ১৯:৫০, ৭ এপ্রিল ২০১৯

বাংলাদেশের সঙ্গে বিদ্যমান বাণিজ্য নতুন উচ্চতায় নিতে আগ্রহ প্রকাশ করেছে ভুটান। এ লক্ষ্যে আগামী ১২ এপ্রিল বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসছে ভুটানের প্রধানমন্ত্রী মি. লোতে শেরিং। ১২ এপ্রিল ঢাকায় দ্বিপাক্ষিক এ আলোচনা অনুষ্ঠিত হবে।

রোববার (৭ এপ্রিল) রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম এবং ভুটানের রাষ্ট্রদূত মি. সোনাম তোবদেন রাবগের বৈঠককালে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, আগামী ১২ এপ্রিল অনুষ্ঠেয় সভায় ভুটানের প্রধানমন্ত্রী ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী এবং ২০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল অংশ নেবে। বাংলাদেশের বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, বাণিজ্যমন্ত্রী এবং বিদ্যুৎ প্রতিমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

ভুটানের প্রতিনিধি দলে নির্মাণ খাত, বিদ্যুৎ ও জ্বালানি, ভোগ্যপণ্য এবং পর্যটন ও সেবা খাতের প্রতিনিধিরা অংশ নেবেন।

ভুটান রাষ্ট্রদূত বলেন, বন্ধুপ্রতিম এ দেশ দুটির মধ্যকার বাণিজ্য সম্পর্ক বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। পারস্পরিক নিবিড় যোগাযোগ এবং কার্যকর আলোচনার মাধ্যমে এ সম্পর্ক উন্নততর পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব।

সভায় এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং পরিচালক সুজিব রঞ্জন দাস, সংগঠনটির মহাসচিব হোসাইন জামিল উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ৩.৭২ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ভুটানে রফতানি করে এবং ভুটান থেকে ১৮.১০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। ভুটানে বাংলাদেশের রফতানিযোগ্য পণ্যগুলো হচ্ছে কৃষি, আকরিক, ওভেন গার্মেন্টস, প্লাস্টিক ও প্লাস্টিক সামগ্রী এবং ওষুধ। আর ভুটান থেকে মূলত খনিজ পণ্য, সবজি, আয়রন ও স্টিল এবং টেক্সটাইল সামগ্রী আমদানি করা হয়।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি