ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বামুন্দী-বালিয়াঘাট সড়কে যান চলাচল বন্ধে দূর্ভোগে লাখ মানুষ

মেহেরপুর প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:৫৪, ২৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৯:০৬, ২৮ সেপ্টেম্বর ২০২০

মেহেরপুর গাংনী উপজেলার বামুন্দী-বালিয়াঘাট সড়কটি দীর্ঘ এক যুগেও সংস্কার না হওয়ায় সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এ কারণে ঐ অঞ্চলের লক্ষাধিক মানুষ চরম বিপাকে পড়েছে। রাস্তাটি  দ্রুত সময়ের মধ্যে সংস্কার করে আবারো চলাচলের উপযোগি করে তোলার দাবি এলাকাবাসীর।

জানা গেছে, প্রায় দুই বছর পূর্বে ১ কোটি ৫ লাখ টাকা ব্যায়ে বামুন্দী কাজিপুর সড়ক পূণঃনির্মানের টেন্ডার পায় চুয়াডাঙ্গা জেলার জীবননগর এলাকার মেসার্স জাকাউল্লাহ এন্ড ব্রাদার্স। এলজিইডি কর্তৃপক্ষ কার্যাদেশ দিতে গড়িমশি করার কারণে ঠিকাদার জাকাউল্লাহ হাইকোর্টে মামলা দায়ের করেন। ওই মামলায় হাইকোর্টের আদেশ ঠিকাদারের পক্ষে যাওয়ায় এলজিইডি কর্তৃপক্ষ আদেশটি পূণঃবিবেচনার জন্য আপিল করেন। কোর্টে এলজিইডির আপিল আদেশ নিশপত্তি না হওয়ায় মামলাটি ঝুলে রয়েছে। ফলে থেমে আছে রাস্তাটি পূণঃনির্মাণ কাজ।
 
বামুন্দি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষক ও বালিয়াঘাট গ্রামের অধিবাসি ইমরান হোসেন জানান, বামুন্দী-বালিয়াঘাট সড়কে সব ধরনের গাড়ী চলাচল বন্ধ রয়েছে। এ কারণে কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বাজারে নিতে পারছে না। কাজিপুর বালিয়াঘাট অঞ্চলের লাখো মানুষকে দেবিপুর হয়ে বামুন্দী সহ বিভিন্ন জেলায় যাতায়াত করতে হচ্ছে। একদিকে সময় নষ্ট হচ্ছে, অপরদিকে বাড়তি ভাড়াও গুনতে হচ্ছে। রাস্তাটি সংস্কার না হওয়ায় এলাকার অধিবাসীরা চরম দূর্ভোগে পড়েছে।
   
অটোবাইক চালক জয়নাল আবেদিন জানান, বামুন্দী-বালিয়াঘাট সড়কে সব ধরনের গাড়ী চলাচল বন্ধ থাকায় তারা সংস্কার পরিজন নিয়ে কষ্টে আছেন। তাই দ্রুত সময়ের মধ্যে সড়ক পূর্ণঃ নির্মাণের দাবি করেন তিনি।
 
স্থানীয় ইউপি সদস্য আসাদুল ইসলাম জানান, বামুন্দী-বালিয়াঘাট সড়কে চলতে গিয়ে গেল ছয় মাসে অন্তত শতাধিক দূর্ঘটনা ঘটেছে। দূর্ঘটনায় পঙ্গুত্ব বরণ করেছে অন্তত অর্ধশতাধিক মানুষ। জন প্রতিনিধি হয়ে জনগণের কষ্ট দাঁড়িয়ে দেখা ছাড়া কোন উপায় নেই। তিনি সাময়িকভাবে হলেও ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট চলাচলের উপযোগি করে রাস্তাটি সংস্কার করে দেবার দাবি জানান।
  
এলজিইডির গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ শেখ জানান, মামলাটি দ্রুত নিস্পত্তি করে সড়ক সংস্কারের চেষ্টা চলছে। আসা করা যাচ্ছে আগামী দু এক মাসের মধ্যে কাজ শুরু করা হবে।

মামলার বাদী ঠিকাদার জাকাউল্লাহ জানান, চলতি মাসের ৩০ তারিখে মামলার দিন ধার্য আছে। ধার্য তারিখে মামলাটি নিস্পত্তি করার চেষ্টা করা হবে। 

মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন, ঠিকাদার ও এলজিইডি কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হয়েছে। জনগনের দুর্ভোগের বিষয়টি তাদের জানানো হয়েছে। ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখে মহামান্য হাইকোর্টে এলজিইডির করা আপিলের আদেশ দেবার কথা রয়েছে। আশা করছি উভয় পক্ষ বিষয়টি মিটিয়ে ফেলবেন। সরকারের উন্নয়ন মূলক কাজের গতিশিলতা ঠিক না রেখে মামলা মোকদ্দমা করে জনগণকে দূর্ভোগে ফেলা দুঃখজনক। ধার্য দিনে মামলাটি সমাধান হলেই কাজ শুরু করা হবে। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি