ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বায়ু দূষণের কারণ ও প্রতিকার নির্ধারণে কমিটি গঠনের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ২৬ নভেম্বর ২০১৯

রাজধানীতে বায়ু দূষণ

রাজধানীতে বায়ু দূষণ

বাংলা ঋতু অনুযায়ী শীত আসতে এখনও বেশ কিছুদিন বাকি। কিন্তু এরইমধ্যে কুয়াশার মতো ধুলায় ধূসর, কোথাও কোথাও রঙ্গিন হয়ে গেছে রাজধানী ঢাকা। এ শহরে ধুলার পরিমাণ মাত্রাতিরিক্ত বেড়ে যাওযায় বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের নগরীতে পরিণত হয়েছে। ভয়াবহ এ বায়ুদূষণের কারণ ও প্রতিকার নির্ধারণে একটি অভিন্ন নীতিমালা তৈরির উদ্দেশ্যে আন্তবিভাগীয় কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি ঢাকার আশপাশের পাঁচটি জেলায় যেসব ইটভাটা পরিবেশ দূষণ করছে, সেগুলো আগামী ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে আদালত।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ঢাকার বায়ুদূষণ নিয়ে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ধারাবাহিক শুনানির অংশ হিসেবে আজ এ আদেশ দেয়া হয়।

হাইকোর্টের আদেশে এলজিইডি সচিব, পরিবেশ ও বন সচিব, ঢাকার দুই সিটি করপোরেশন সিইও, বিআরটিএ ও ডেসকোর চেয়ারম্যান এবং পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞদের সমন্বয়ে এ কমিটি গঠনের কথা বলা হয়েছে। একইসঙ্গে কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি