ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিতর্কে ট্রাম্পকে ‘ক্লাউন’ বললেন বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন মঙ্গলবার রিপালিকান দলের ক্ষমতাসিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ক্লাউন হিসেবে অভিহিত করেন। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে এ দুই নেতার টেলিভিশনে প্রচারিত তাদের প্রথম দফার বিতর্কের শুরুতেই দু’জনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ায় তিনি এমন মন্তব্য করেন। খবর এএফপি’র।

কথা বলার সময় কোন বাধা না দেয়ার ব্যাপারে ট্রাম্প মধ্যস্থতাকারী ক্রিস ওয়ালস’কে সতর্ক করে দেয়ার পরপরই বাইডেন বলেন, আমাকে ক্ষমা করবেন- এমন ক্লাউনের মতো ব্যক্তির সঙ্গে কোনো কথা বলা কষ্টকর।

মঙ্গলবার রাতে ওহাইও’র ক্লিভল্যান্ডে দুই প্রার্থী ৯০ মিনিট ধরে চলা বিতর্কে যেভাবে তর্কে লিপ্ত হয়েছিলেন তাকে হোয়াইট হাউসে যাওয়ার দৌড়ে প্রার্থীদের মধ্যে অনেক বছর ধরে হওয়া বিতর্কগুলোর মধ্যে সবচেয়ে বিশৃঙ্খল ও বিদ্বেষপূর্ণ বলা হচ্ছে।

ক্রুদ্ধ চিৎকার ও নাম ধরে ডেকে দুই প্রার্থী করোনাভাইরাস মহামারী, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ ও অর্থনীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে একে অপরকে আক্রমণ করেছেন।

বিবিসি জানিয়েছে, প্রথম এ নির্বাচনী বিতর্কে বাইডেন রিপাবলিকান প্রেসিডেন্টকে ‘ভাঁড়’ বলে অ্যাখ্যা দিয়েছেন, বলেছেন ‘চুপ কর’তে। ট্রাম্পও কম যান নি, তিনি তুলেছিলেন বাইডেনের ছেলের মাদক ব্যবহারের প্রসঙ্গ।

সাম্প্রতিক বিভিন্ন জনমত জরিপে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে রিপাবলিকান ট্রাম্পের চেয়ে সামান্য এগিয়ে থাকতে দেখা গেলেও গুরুত্বপূর্ণ কিছু ব্যাটলগ্রাউন্ডে দু’জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

ক্লিভল্যান্ডের এ নির্বাচনী বিতর্কে প্রার্থীদের অতীত কর্মকাণ্ড, সুপ্রিম কোর্ট, মহামারী, বর্ণবৈষম্য, নির্বাচনী অখণ্ডতা ও অর্থনীতি- এ ৬টি বিষয়ের প্রত্যেকটির জন্য ১৫ মিনিট করে আলোচনার সুযোগ রাখা ছিল। বিতর্কের এক পর্যায়ে ৭৭ বছর বয়সী বাইডেনকে ৭৪ বছর বয়সী ট্রাম্পের উদ্দেশ্যে অপমানসূচক নানান বাক্যবাণও ছুড়তে দেখা গেছে।

“যুক্তরাষ্ট্রের সবচেয়ে বাজে প্রেসিডেন্ট আপনি,” রিপাবলিকান প্রার্থীকে উদ্দেশ্য করে বলেন বাইডেন। বিতর্কের এক পর্যায়ে সঞ্চালক ট্রাম্পের কাছে তিনি ‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের’ নিন্দা জানানোর জন্য প্রস্তুত কিনা, এমন প্রশ্ন ছুড়লে দুই প্রার্থীর দ্বৈরথ জমে ওঠে।

ট্রাম্প শুরুতে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের নিন্দা জানাবেন আশ্বাস দিলেও যখন কট্টর ডানপন্থি গোষ্ঠী ‘প্রাউড বয়েজ’ এর নাম ধরে নিন্দা জানানোর প্রস্তাব ওঠে, তখন তিনি পাশ কাটিয়ে যান।

“প্রাউড বয়েজ, পিছু হটো এবং অপেক্ষা করো। কিন্তু আমি আপনাকে বলতে চাই, কারো না কারো অবশ্যই অ্যান্টিফা (যুক্তরাষ্ট্রের ফ্যাসিবিরোধী আন্দোলন) ও বামদের নিয়ে কিছু করতে হবে,” বলেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে বাইডেন ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, “ইনি এমন একজন প্রেসিডেন্ট যিনি জাতিগত বিদ্বেষ, জাতিগত বিভেদ সৃষ্টির চেষ্টায় কুকুরকে শিষ দিয়ে ডাকার মতো সবকিছুকে ব্যবহার করেছেন।”

এর পাল্টায় ট্রাম্প বাইডেনের ১৯৯৪ সালের ক্রাইম বিল সমর্থনের প্রসঙ্গ টানেন; বলেন, সেসময় ডেমোক্র্যাট প্রার্থী আফ্রিকান-আমেরিকানদেরকে ‘ভয়াবহ শিকারি’ অ্যাখ্যা দিয়েছিলেন। ট্রাম্পের এ অভিযোগ অস্বীকার করেন বাইডেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি