ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিদেশে পণ্যবাহী জাহাজের সংখ্যা বাড়ছে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৭, ২৭ মার্চ ২০১৮

বিদেশগামী পণ্যবাহী জাহাজের সংখ্যা বাড়ছে বাংলাদেশি ব্যবসায়ীদের। বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এখন সিংঙ্গাপুর, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, আরব আমিরাত, সৌদি আরব, ব্রাজিল, আর্জেন্টিনাসহ বিশ্বের নামকরা সমুদ্রবন্দরগুলোতে যাতায়াত করছে।

ওইসব বন্দর থেকে পণ্য নিয়ে ভীড়ছে চট্টগ্রাম বন্দরে। এতে নাবিকদের কর্মসংস্থানের পাশাপাশি প্রচুর বৈদেশিক মুদ্রাও আয় হচ্ছে বলে জানিয়েছেন শিপিং সেক্টরের কর্মকর্তারা।

একাত্তরে দেশ স্বাধীন হওয়ার পরের বছর থেকে তৎকালীন সরকার প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ শিপিং করপোরেশন প্রতিষ্ঠা করার উদ্যোগ নেন। রাশিয়ার তিনটি জাহাজ তখন চলাচল করতো চট্টগ্রাম-ঢাকা-খুলনা রুটে।

এরপর ভারত সরকারের কাছ থেকে সংগৃহীত জাহাজটির নাম দেওয়া হয়- ‘বাংলার দূত’। বর্তমানে শিপিং করপোরেশনের  জাহাজ মাত্র দুটি। সচল বাকি ৩৩টি জাহাজ বেসরকারি মালিকানাধীন।

সিমেন্ট ক্লিংকার, পাথর, লোহার স্ক্র্যাপ, জ্বালানী তেলসহ বিভিন্ন ধরণের পণ্য পরিবহনের গড় ক্ষমতা প্রতিটি জাহাজের ২৫ থেকে ৪৫ হাজার মেট্রিক টন। এর প্রায় সবগুলোই বেসরকারি মালিকানাধীন।

এছাড়া অবাক করার মতো বিশাল দুটি জাহাজ প্রতিটি এক লাখ মেট্রিক টন করে জ্বালানি তেল পরিবহন করে ‘ওমেরা কুইন’ ও অপরটি ‘ওমেরা লিগেসি’। এই দুটি জাহাজও ব্যক্তি মালিকানাধীন।

চট্টগ্রাম বন্দরের পরিচালক (ট্রাফিক) গোলাম সারওয়ার জানান, বাংলাদেশি মালিকানার আমদানি-রপ্তানি পণ্যবাহী জাহাজ যাতে আরো বাড়ানো যায়, সে ব্যাপারেও মনোযোগ রয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি