ঢাকা, শনিবার   ৩০ মার্চ ২০২৪

বিরল তারিখ ২২-২-২২!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ২২ ফেব্রুয়ারি ২০২২

আজ সকালে ঘুম থেকে উঠে, ক্যালেন্ডার দেখেছেন কি? দারুণ একটি তারিখ পার করছেন আপনি! মানে আজকের তারিখটি অংকে লিখলে এমনই দাঁড়ায় ২২-২-২২ কিংবা ২-২২-২২। গাণিতিক হিসাব বলছে, ২ সংখ্যার এ ঘটনা আর কখনও ঘটবে না।

আজ ২২ ফেব্রুয়ারি ২০২২ ইং; অর্থাৎ সংখ্যায় লিখলে হয় ২২.০২.২০২২। আরও সরলীকরণ করলে ২২০২২০২২। আজকের তারিখটি একইসঙ্গে প্যালিনড্রোমিক এবং অ্যাম্বিগ্রামিকও। মানে আপনার মনের অজান্তেই তারিখটি বিরল!

মজা করেই অনেকে বলছেন, আজ Tuesday (মঙ্গলবার) শুধু নয়, আজ TWOsday-ও। ভেবে দেখলে সত্যিই আজ ২-এরই দিন। গুগলে TWOsday লিখে সার্চ করলেও দারুণ একটি ঝলকানি দেখতে পাবেন; এতে আপনার মনে হবেই দিনটি বিশেষ!

শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। প্যালিনড্রোম মানে হল যে শব্দকে সামনে থেকে বা পেছন থেকে পড়লে শব্দের উচ্চারণ আর অৰ্থের কোন বদল হয় না। এ জাতীয় প্যালিনড্রোমের তারিখ বর্তমান শতাব্দীতে রয়েছে ৩৬টি।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। আপনার জীবনে টাকা-পয়সা, খাওয়া-দাওয়া ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনো ঘুরে আসবে না। তাই খোঁজখবর রাখুন, এমন দিনগুলো হয়ে থাকুক অবিস্মরণীয়।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি