ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্ব শিক্ষক দিবসের শুভেচ্ছা ও প্রত্যাশা

মো. আশরাফুজ্জামান

প্রকাশিত : ১৭:২২, ৫ অক্টোবর ২০২০

লেখক- মো. আশরাফুজ্জামান

লেখক- মো. আশরাফুজ্জামান

আজ ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৪ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয় বিশ্ব শিক্ষক দিবস। প্রতিবছরের ন্যায় এবারো বিশ্ব শিক্ষক দিবস পালিত হচ্ছে সারাবিশ্বে। তবে, এ বছরের চিত্রটা অন্যান্য বছরের চেয়ে ভিন্ন। করোনা সংকটে সারা পৃথিবীর শিক্ষাব্যাবস্থা সংকটাপন্ন। 

প্রায় ৭ মাস ধরে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে, যদিও এখন অনলাইনে বা প্রযুক্তির মাধ্যমে অনেক জায়গায় পাঠদান চালু হয়েছে। শিক্ষকরা গতানুগতিক ফেস টু ফেস ক্লাস থেকে বের হয়ে ক্লাস নিচ্ছেন অনলাইনে নিত্য নতুন প্রযুক্তি ব্যবহার করে। পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ-খাইয়ে নেয়ার চেষ্টা করছেন প্রতিনিয়ত। এজন্যই এ বছর বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয়- ‘Teachers: Leading in crisis, reimagining the future’. অর্থাৎ- ‘শিক্ষকঃ সংকটে নেতৃত্ব, ভবিষ্যতের পুনঃরায় ভাবনা’। 

আমার সকল শিক্ষক, পৃথিবীর সকল শিক্ষক এবং এই করোনা সংকটে, পরিবর্তিত পরিস্থিতিতে পাঠদানকারী সকল শিক্ষককে জানাই আন্তরিক শ্রদ্ধা ও অভিনন্দন এবং বিশ্ব শিক্ষক দিবসের শুভেচ্ছা। 

আজকের এই বিশেষ দিনে, আমার শিক্ষকতা জীবনের নতুন শিক্ষক যার থেকে প্রতিনিয়ত শিখছি, আমার পরম শ্রদ্ধেয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর স্যারকে জানাই আন্তরিক শ্রদ্ধা, শুভেচ্ছা ও অভিনন্দন। গত সপ্তাহেই স্যার শিক্ষকতার গৌরবময় ২৫ বছর সম্পন্ন করলেন। 

বাংলাদেশে করোনা সংকট শুরুর পর যখন সবকিছুর ন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়, শ্রদ্ধেয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর স্যার আমাদের দিক-নির্দেশনা দিলেন অনলাইনে শিক্ষার্থীদের কিভাবে পাঠদান করা যায়। উপাচার্য স্যারের নেতৃত্বে এবং প্রত্যক্ষ দিক-নির্দেশনায় শুরু থেকেই আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ) এ অনলাইনে ক্লাস নেয়া শুরু করি, যা একটি যুগান্তকারী পদক্ষেপ ছিল। কেননা, এই দীর্ঘ সময় শিক্ষার্থীরা পড়ালেখা থেকে বিচ্ছিন্ন থাকলে, তারা শিক্ষাজীবন ও ভবিষ্যৎ জীবনে অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হত। 

প্রতি সপ্তাহে স্যার শিক্ষকদের নিয়ে মিটিং করে, অনলাইন ক্লাস কিভাবে আকর্ষণীয় করা যায় এবং শিক্ষার্থীদের অনলাইনে সক্রিয় অংশগ্রহণ করানো যায়, সে ব্যাপারে আমাদের মতামত নিতেন এবং স্যারের অভিজ্ঞতা থেকে আমাদের দিক-নির্দেশনা প্রদান করতেন, যা আমাদের এই সংকটময় সময়ে ক্লাস পরিচালনা সহজ করে দিয়েছে। শুধু তাই নয়, অনলাইনে কিভাবে পরীক্ষা নেয়া যায়, উপাচার্য স্যার নিজে গবেষণা করে একটি সফটওয়্যারও তৈরি করেছেন, যার মাধ্যমে যথাযথভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা যাবে। 

শিক্ষক দিবসের প্রত্যাশা- স্যার আপনি, শিক্ষকদের শিক্ষক হয়ে আমাদের মতো নবীন শিক্ষকদের পেশাগত উন্নয়নে সবসময় আমাদের পাশে থাকবেন। আপনাকে আবারো রজতজয়ন্তীর শুভেচ্ছা। 

সবশেষে, আমরা যারা শিক্ষকতা পেশায় আছি, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবে অবদান রাখা ও প্রস্তুত করার জন্য তাদের জ্ঞান, দক্ষতার পাশাপাশি মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি পরিবর্তনেও কাজ করতে হবে। শিক্ষার্থীদের মূল্যবোধ জাগ্রতকরণে, শিক্ষাক্রম, পাঠ্যপুস্তকের পরিবর্তনের পাশাপাশি আমাদের আরো ভাবতে হবে এবং শিক্ষার্থীদের প্রেষণা দিতে হবে। 

বর্তমানে অনেকগুলো ঘটনা আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে- শিক্ষার্থীদের মূল্যবোধ গঠন অতীব জরুরী। আর এই মূল্যবোধ বিকাশে পরিবারের পাশাপাশি শিক্ষকদের ভূমিকা অপরিহার্য। করোনা সংকট মোকাবেলা করে শিক্ষাব্যবস্থাকে চলমান রাখা ও অগ্রসর করার জন্য সকল শিক্ষককে আবারো শ্রদ্ধা, শভেচ্ছা ও অভিনন্দন। 

(লেখক- সহকারী অধ্যাপক, শিক্ষা বিভাগ এবং সহকারী প্রক্টর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ। ই-মেইল: ashraf@edu.bdu.ac.bd)

এনএস/


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.


Nagad Limted


টেলিফোন: +৮৮ ০২ ৫৫০১৪৩১৬-২৫

ফ্যক্স :

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি