ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বিশ্বব্যাপী আবারও সাইবার হামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ২৮ জুন ২০১৭ | আপডেট: ১৭:২১, ৩০ জুন ২০১৭

আবারও বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে বিশ্ব। মঙ্গলবার রাতে বিভিন্ন দেশের অনেক প্রতিষ্ঠান ও সংস্থা এই হামলার শিকার হয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়ার ক্যাডবেরি চকলেট ফ্যাক্টরিও রয়েছে। গত মাসেই একযোগে ৭৪টি দেশে সাইবার হামলার পর এটাই সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে। এবারও ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার দিয়ে এই হামলা হয়েছে।

মে মাসে ‘ওয়ানাক্রাই’ নামের ম্যালওয়্যারের মাধ্যমে হামলার পর মঙ্গলবার আবারও ইউক্রেন, রাশিয়া, স্পেন, ফ্রান্স, রোমানিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, ডেনমার্ক ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ র‌্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে। নিরাপত্তা ঘাটতিকে এবারও কাজে লাগানো হয়েছে বলে দাবি প্রযুক্তি বিশেষজ্ঞদের। তাদের ভাষ্য, র‌্যানসমওয়্যার হামলা সম্পূর্ণ নতুন, এমন নয়।

মঙ্গলবারের সাইবার হামলার শিকার হয়েছে অস্ট্রেলিয়ার ক্যাডবেরি চকলেট ফ্যাক্টরি। এবারই অস্ট্রেলিয়ার কোনো কোম্পানি প্রথম সাইবার হামলার শিকার হলো। এতে উৎপাদন কার্যক্রম বন্ধ রেখেছে প্রতিষ্ঠানটি। আজ বুধবার প্রতিষ্ঠানটির শ্রম সংগঠন এই তথ্য জানায়।

সাইবার হামলার পর কম্পিউটার সিস্টেম নষ্ট হয়ে যাওয়ায় তাসমানিয়া অঙ্গরাজ্যে অবস্থিত নিজেদের কারখানায় উৎপাদন বন্ধ রাখে ক্যাডবেরি। ফ্যাক্টরির শ্রম সংগঠনের স্টেট সেক্রেটারি জন সর্ট বলেন, ‘ফ্যাক্টরি শ্রমিকেরা নিশ্চিত ছিল না—ঠিক কী হচ্ছে। কিছুক্ষণ পর তারা বুঝতে পারে, সারা বিশ্বেই কোনো বড় ধরনের হামলা হয়েছে।’

তাসমানিয়ার ওই ফ্যাক্টরিতে ৫০০ কর্মী রয়েছেন। বছরে প্রায় ৫০ হাজার টন চকলেট উৎপাদন হয় এখানে। যার বেশির ভাগই সরবরাহ হয় অস্ট্রেলিয়ায়। আজ সকালেও উৎপাদন কার্যক্রম বন্ধ রাখে ক্যাডবেরি। কখন এটি পুনরায় চালু করা সম্ভব হবে, তা এখনো বলা যাচ্ছে না বলে জানান জন সর্ট।

গতকালের এই নতুন এই হামলার শিকার হয়েছে রাশিয়ার তেল কোম্পানি, ইউক্রেনের রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি ও রাজধানী কিয়েভের প্রধান বিমানবন্দরও হামলার মুখে পড়েছে। তারাই মূলত হামলার বিষয়টি প্রথম প্রকাশ করে।

তবে র‌্যানসমওয়্যার হামলার পেছনে কারা জড়িত, এটা এখনও পর্যন্ত জানা যায়নি।

উল্লেখ্য, র‌্যানসমওয়্যার হলো সাইবার হামলার সবচেয়ে জনপ্রিয় ধরণগুলোর একটি। ভিকটিমকে একটা লিঙ্ক বা ফাইলসহ ভয়ংকর ম্যালওয়্যারপূর্ণ ইমেল পাঠিয়ে এই হামলার শুরু করে সাইবার অপরাধীরা। ইমেলে আসা লিঙ্ক বা অ্যাটাচমেন্টে ক্লিক করার সঙ্গে সঙ্গে কম্পিউটার র‌্যানসমওয়্যারে আক্রান্ত হয়। এতে সাইবার অপরাধীরা হার্ড ড্রাইভের তথ্য একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করে ফেলে। সব শেষে ব্যবহারকারী যখন কম্পিউটার ব্যবহার করতে যান, তখন তার কাছে নির্দিষ্ট সময়ের মধ্যে মুক্তিপণ দাবি করা হয়। সূত্র : নিউইয়র্ক টাইমস।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি