ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা আক্রান্ত রোগী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১০, ১৪ মার্চ ২০২০

ব্রিটেনে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে এক নবজাতক। জন্মের কয়েক ঘণ্টার মধ্যেই তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। ধারণা করা হচ্ছে, এই শিশুই বিশ্বের সর্বকনিষ্ঠ করোনা আক্রান্ত রোগী।

ডেইলি সান ও ডেইলি মেইলের প্রতিবেদনে জানা যায়, নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার লক্ষণ দেখে ব্রিটেনে এক গর্ভবতীকে ভর্তি করা হয় হাসপাতালে। তার উপসর্গগুলো দেখে চিকিৎসক করোনা ভাইরাস পরীক্ষা করান। পরীক্ষার ফলাফল আসার আগেই ওই গর্ভবতী জন্ম দেয় সন্তান। এরপরই আসে পরীক্ষার ফলাফল। ওই নারীকে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। এর কয়েক মিনিটের মধ্যেই নবজাতক শিশুটিরও করোনার পরীক্ষা করা হয়। ফলাফল একই।

প্রতিবেদন থেকে আরও জানা যায় যে, মায়ের শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাকে অন্য একটি স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর শিশুটিকে ওই হাসপাতালে রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে।

তবে ডাক্তাররা এখনও নিশ্চিত হতে পারেননি যে, গর্ভে থাকাকালীন না জন্মের সময় শিশুটি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এ বিষয়টি।

এদিকে, ফেব্রুয়ারিতে চীনে এক করোনা আক্রান্ত এক নারী সন্তান জন্মদানের পর ওই শিশুকেও আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। শনাক্তের সময় শিশুটির বয়স হয়েছিল ৫ দিন। খবর বিবিসির।

এছাড়া হংকংয়েও ১৮ মাস বয়সী একটি শিশুকে করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছিল। তার মা-বাবা করোনা আক্রান্ত শনাক্ত হওয়ার পরই তারও করোনা ধরা পড়ে।

ব্রিটেনে এখন পর্যন্ত নভেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৯৮ জন। এর মধ্যে গতকাল শুক্রবার পর্যন্ত মারা গেছেন মোট ১২জন। এর মধ্যে দুজন বাংলাদেশি। গতকাল নিহত বাংলাদেশীর নাম আফরোজ মিয়া। তার বয়স হয়েছিল ৬৬ বছর। বাংলাদেশে তার বাড়ি সিলেটের গোলাপগঞ্জের বাগিরঘাট গ্রামে। এর আগে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ম্যানচেষ্টারে থাকা ৬০ বছরের আরেক বাংলাদেশী।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি