ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বুধবার থেকে ঢাকায় বসছে ২১ পশুর হাট (ভিডিও)

মাহমুদ হাসান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০০, ৩ জুলাই ২০২২ | আপডেট: ১৪:০৭, ৩ জুলাই ২০২২

ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে বুধবার থেকে বসছে ২১টি কোরবানির পশুর হাট। এদিকে অবৈধ হাট বসালে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে দুই সিটি করপোরেশন। করোনার কারণে এবারও হাটে থাকবে কঠোর স্বাস্থ্যবিধি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের স্থায়ী পশুর হাট গাবতলী। রোদ-বৃষ্টির বাধা উপেক্ষা করে চলছে বাঁশের খুঁটি বসানো, প্যান্ডেল টাঙানোর কাজ। একই রকম চিত্র দক্ষিণের হাটগুলোতে। পশু বাঁধার জন্য সারি সারি বাঁশের খুঁটি বসানো হয়েছে হাট এলাকায়।

উত্তর ঢাকার ১০টি এবং দক্ষিণের ১১টি হাটের এখন একই চিত্র। যদিও দক্ষিণ সিটির হাজারীবাগ রোডে ইজারাদারা নতুন রাস্তায় গর্ত করে বাঁশ বসিয়েছেন।

ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন আহম্মদ বলেন, “রাস্তার মধ্যে তারা খুঁটা গেড়ে কাজ করা শুরু করে দিয়েছিল। এগুলো আমরা বন্ধ করে দিয়েছি।”

নগর কর্তৃপক্ষ বলছে, এবার কোথাও অবৈধ হাট বসলে আইনি ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি ইজারাদাররা বিধি-বিধান ভঙ্গ করলে নেয়া হবে ব্যবস্থা। 

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, “ইজারার বাইরে যতগুলো হাট বসবে থানা পুলিশকে বলবো এগুলো উঠিয়ে দিতে। এর দায়িত্ব আমরা কিন্তু নেইনি। 

ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন আহম্মদ বলেন, “যে ১১টা হাট আমরা দিয়েছি, আর বাইরে কোনভাবেই কাউকে হাট বসাতে দিব না। যদি করে তাহলে আইন বা বিধিবিধান অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।”

করোনার কারণে স্বাস্থ্যবিধি নিয়ে এবারও কড়াকড়ি থাকবে হাটগুলোতে। বয়স্ক ব্যক্তিদের হাটে না আসার অনুরোধ কর্তৃপক্ষের। 

মেয়র আতিকুল ইসলাম বলেন, “স্বাস্থ্য সুরক্ষা মেনেই সবাই হাটে আসবেন। বয়স্ক এবং শিশুরা যেন হাটে না আসেন।”

ফরিদ উদ্দিন আহম্মদ বলেন, “প্রত্যেকটি হাটে আমাদের এলিডি প্যানেল থাকবে, এখানে কোভিড ও ডেঙ্গুর সচেতনতামূলক যে তথ্যাদি সেগুলো প্রচার করা হবে।”

রোগাক্রান্ত পশু যেন হাটে না উঠানো হয় সেজন্য ডিএনসিসির প্রতিটি হাটে ভেটেনারি টিম থাকবে। আর ডিএসসিসির ২টি টিম ১১টি হাটে ঘুরে ঘুরে কাজ করবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি