ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বেরোবি অধ্যাপক জনি পারভীনের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ

বেরোবি প্রতিনিধি

প্রকাশিত : ১০:১০, ১৯ নভেম্বর ২০২১

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জনি পারভীনের বিরুদ্ধে নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে অর্থনীতি বিভাগের শিক্ষকদের একাংশ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর এই অভিযোগপত্র জমা দেন। এতে আগামী ৭ দিনের মধ্যে বিভাগীয় প্রধানের পদ থেকে তাকে অপসারণ ও শাস্তির দাবি জানানো হয়।

অভিযোগ পত্রে বলা হয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ সেশনজটমুক্ত ও আইকিউএসি রেটিং-এ প্রথমস্থান প্রাপ্ত বিভাগ ছিল। জনি পারভীন বিভাগীয় প্রধান হওয়ার পর তার লাগাতার অনুপস্থিতি, একাডেমিক মিটিং না ডাকা, করোনাকালে অনলাইন ক্লাস-পরীক্ষার সিদ্ধান্ত না নেয়ায় দীর্ঘ সেশনজট সৃষ্টি হয়েছে। 

আরও বলা হয়,  তিনি বিভাগের একাডেমিক সভায় অন্য শিক্ষককে ব্যক্তিগতভাবে আক্রমণ করেন এবং কারো পরামর্শ না নিয়ে নিজের মতকে সকলের উপর চাপিয়ে দেন। বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সাথে সবসময় অমানবিক আচরণ করেন, যা বিভাগের পরিবেশ ও শৃঙ্খলা নষ্ট করছে। 

ওই বিভাগের শিক্ষক খন্দকার জাহাঙ্গীর আলম, শাফিউল ইসলাম, কাজী নেওয়াজ মোস্তফার আপগ্রেডেশন  আবেদন পত্র দীর্ঘদিন ধরে আটকে রেখেছেন তিনি। এছাড়াও তার অনুপস্থিতির কারণে বিভিন্ন আবেদনপত্র ও জরুরি কাগজপত্র আটকে থাকছে।

অভিযোগ পত্রে আরও বলা হয় জনি পারভীন অর্থনীতি বিভাগ পরিচালনার দায়িত্ব নিয়ে ক্ষমতার অপব্যবহার ও বিভাগের অন্যদের হয়রানি করছেন। এ অবস্থায় তাকে আগামী ৭ দিনের মধ্যে দায়িত্ব থেকে অপসারণ ও শাস্তির আবেদন জানিয়ে বিভাগের ৬ জন শিক্ষক অভিযোগপত্রে স্বাক্ষর করেন।

স্বাক্ষরকৃত শিক্ষকরা হলেন- অধ্যাপক ড মোরশেদ হোসেন, সহকারী অধ্যাপক খন্দকার জাহাঙ্গীর আলম, শাফিউল ইসলাম, হাবিবুর রহমান, বেলাল উদ্দীন ও প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা।

অভিযোগের বিষয়ে জনি পারভীন বলেন, আমি জানি না কোন প্রেক্ষাপটে তারা আমার বিরুদ্ধে অভিযোগ করেছে। আমি একটি আবাসিক হলের দায়িত্বেও আছি। আমার অনুপস্থিতিতে কোন একাডেমিক কার্যক্রম স্থগিত হয়েছে এমন কোন রেকর্ড নাই। আমার সাথে তারা এর আগেও অসাদচারণ করেছিল তাও কর্তৃপক্ষকে জানিয়েছি। 

অন্যান্য শিক্ষকদের আপগ্রেডেশন আটকে রাখার বিষয়ে তিনি বলেন, তাদের আবেদন বিশ্ববিদ্যালয়ের প্রমোশন নীতিমালা অনুযায়ী না হওয়ায় আমি তাদের জন্য সুপারিশ করিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি